অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের মুমিনুলের বাদ পড়ার কারণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের ১৪ জনে জায়গা হয়নি মুমিনুল হকের। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের দাবি, সাম্প্রতিক ফর্ম বিবেচনায় নিয়ে টেস্ট স্কোয়াড গঠন করা হয়েছে। আর সাম্প্রতিক ফর্মেই একাদশ তো বটেই, স্কোয়াডেও জায়গা মেলেনি ব্যাটিং গড়ে সবচেয়ে এগিয়ে থাকা ব্যাটসম্যানের।

টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে কিছুদিন আগে চট্টগ্রামে তিন দিনের ওয়ার্মআপ ম্যাচ খেলেছেন মুশফিক-তামিমরা। এ ম্যাচে তামিমের দলের হয়ে প্রথম ইনিংসে মুমিনুল হক করেছেন ৭৩ রান, যা ছিল ওই প্রস্তুতি ম্যাচে দুই দল মিলিয়ে সর্বোচ্চ। কিন্তু অবাক করা ব্যাপার, বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ গড়ধারীকে তবু অস্ট্রেলিয়া সিরিজের জন্য বিবেচনা করা হয়নি! তাহলে খেলোয়াড়দের সাম্প্রতিক ফর্ম বিবেচনা করা হলো কীভাবে?

২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে উদয়ের পর থেকেই সবার নজর কাড়েন মুমিনুল হক। দুর্দান্ত পারফর্ম করে টেস্ট স্পেশালিস্টের খেতাব পান। কিন্তু সাম্প্রতিক সময়ে নিজেকে ঠিকমতো মেলে ধরতে পারেন নি এই ক্রিকেটার যার ফলে প্রথমবারের মতো টেস্টে দলের ১৪ সদস্যের স্কোয়াড থেকে জায়গা হারালেন এই বামহাতি ব্যাটসম্যান। আসন্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টকে ঘিরে আজ (শনিবার) দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই স্কোয়াডে জায়গা হয়নি মুমিনুলের।

মুমিনুলের পাশাপাশি সুযোগ হয়নি আর এক অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের। ২০১৩ সালে গলে শ্রীলংকার বিপক্ষে অভিষেক হয় মুমিনুলের। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ৫৫ রান করেন মুমিনুল। সেই বছরেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত শতক হাঁকান এই বামহাতি ব্যাটসম্যান। এরপর টানা ১১ টা টেস্টে ৫০+ ইনিংস ছিল মুমিনুলের। সাথে ছিল চারটি শতক।

কক্সবাজারে জন্ম নেয়া মুমিনুল সর্বশেষ শতক হাঁকান ২০১৪ সালে। অন্যদিকে টানা অর্ধশতকের বাঁধন ভাঙ্গে ২০১৫ সালে। এরপর থেকেই গড়ও নামতে থাকে মুমিনুলের। বর্তমান ২২ ম্যাচে ৪০ ইনিংসে ব্যাট করে মুমিনুলের রান ১৬৮৮। গড় ৪৬.৮৮

মুমিনুল প্রথম ১২ টেস্টের ১৩ ইনিংসে ব্যাট করে করেছিলেন ১১৯৮ রান। গড় ছিল ৬৩.০৫। কিন্তু এরপর থেকেই পারফরম্যান্স নিচে নামতে শুরু করে। পরবর্তি ১৭ ইনিংসে ২৮.৮২ গড়ে করেছেন ৪৯০ রান।

এদিকে ২০১৪ সাল থেকে তিন নম্বর অবস্থানে খেলছেন মুমিনুল। এই জায়গায় ২৩ ইনিংসে ৩৬.৮৬ গড়ে ৮১১ রান করেছেন তিনি। অন্যদিকে চার নম্বর অবস্থানে ১৭ ইনিংসে করেছেন ৮৭৭ রান। গড় ৬২.৬৪।

এই বছরে মুমিনুল তিনটি টেস্ট খেলেছেন এর মাঝে অর্ধশতক মাত্র একটিতে। যদিও অনুশীলন ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলেছেন এরপরেও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে সুযোগ হলো না এই ক্রিকেটারের। অভিষেকের পর প্রথমবারের মতো বাদ পড়লেন বাংলাদেশের টেস্ট স্কোয়াড থেকে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s