তবে কি পাতানো ছিল ২০১১ বিশ্বকাপের ফাইনাল?

ভারতের ইনিংসের ৪৮.২ ওভার। নুয়ান কুলাসেকারার করা ফুল লেন্থ ডেলিভারিটাকে লং অন বাউন্ডারি দিয়ে গ্যালারিতে আছড়ে ফেললেন মহেন্দ্র সিং ধোনি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রচিত হলো ভারতের রুপকথা। ধোনির এই ছয় দিয়েই ২৮ বছর পর বিশ্বকাপ শিরোপা জেতে ভারত। কিন্তু শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা জানালেন এই ম্যাচ নাকি পাতানো ছিল!

২০১১ বিশ্বকাপের ফাইনালে ধারাভাষ্যকার হিসেবে ওয়াংখেড়েতে ছিলেন লঙ্কান কিংবদন্তি রানাতুঙ্গা। সেদিন চোখের সামনে উত্তরসূরিদের হারতে দেখে বড্ড হতাশ হয়েছিলেন তিনি। হতাশার সঙ্গে ইঙ্গিত দিলেন সেই ফাইনালে অন্য কিছুও হয়েছিল, কি হয়েছিল সেদিন সেটা আমি সবাইকে বলতে পারছি না। তবে একদিন সত্যটা সবার সামনে তুলে ধরব। এই ম্যাচ নিয়ে তদন্ত হওয়া উচিৎ। ধারভাষ্যকক্ষে শ্রীলঙ্কার খেলা দেখে হতাশ হয়েছি অনেক।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসের ওপর সন্ত্রাসী হামলার কথা এখনও ক্রিকেট বিশ্বের অন্যতম কলংকিত এক অধ্যায় হয়ে আছে। এই দুঃস্মৃতি এখনও তাড়িয়ে বেড়ায় কুমার সাঙ্গাকারাকে। লঙ্কান এই কিংবদন্তি প্রশ্ন তুলেছেন ঝুঁকি থাকা সত্ত্বেও কেন সেবার তাদের পাকিস্তানে পাঠানো হয়েছিল? এ নিয়ে তদন্ত করা উচিত।

মহেন্দ্র সিং ধোনিরন সেই ছয়েই নিশ্চিত হয় ভারতের বিশ্বকাপ শিরোপা। ছবি: সংগৃহীত

মহেন্দ্র সিং ধোনির সেই ছয়েই নিশ্চিত হয় ভারতের বিশ্বকাপ শিরোপা। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার সেবারের পাকিস্তান সফরে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) অন্তর্বর্তীকালীন কমিটির প্রধান ছিলেন রানাতুঙ্গা। সাঙ্গাকারার এই তীর রানাতুঙ্গাকে উদ্দেশ্য করে ছোড়া তা বলার অপেক্ষা রাখে না। এ কারণেই হয়তো ২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে প্রশ্ন তুলেছেন রানাতুঙ্গা। দাবি তুলেছেন সেই ম্যাচের তদন্ত করা হোক। রানাতুঙ্গার ভাষ্যমতে তার সন্দেহের তীর শ্রীলঙ্কান ক্রিকেটারদের দিকেই।

সেই ফাইনালে প্রথম ব্যাট করে ছয় উইকেট হারিয়ে ২৭৪ রান করে শ্রীলঙ্কা। ১৮ রানের মধ্যে বীরেন্দর শেবাগ ও শচিন টেন্ডুলকারকে আউট করে চালকের আসনে বসে লঙ্কানরা। কিন্তু নাটকীয়ভাবে বাজে বোলিং এবং ফিল্ডিংয়ের প্রদর্শণী করে শ্রীলঙ্কা। সেই ম্যাচে শ্রীলঙ্কার একাদশে অ্যাঞ্জেলো ম্যাথুস, অজন্তা মেন্ডিস, রঙ্গনা হেরাথ ও চামারা সিলভার অনুপস্থিতি রানাতুঙ্গার এই সন্দেহকে আরও গভীর করে তুলেছে। 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s