বাংলাদেশকে নিজের বাড়ি মনে হয়: জয়াবর্ধনে

শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে প্রথম আন্তর্জাতিক সফর মাহেলা জয়াবর্ধনের। সেটা এই বাংলাদেশেই, ১৯৯৪ সালে। এরপর জাতীয় দলে সুযোগ পেয়ে বহুবার আসা হয়েছে। তাই প্রতিবেশী দেশটিকে নিজের বাড়ির মতোই মনে করেন এই শ্রীলঙ্কান ক্রিকেট কিংবদন্তি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে এর আগে ক্রিকেটার হিসেবে খেললেও, পঞ্চম আসরে নতুন ভূমকায় তিনি। সাবেক এই লঙ্কান ক্রিকেটার খুলনা টাইটান্সের কোচ হিসেবে এবার কাজ করতে যাচ্ছেন। বুধবার তাকে নিয়ে রাজধানীর একটি হোটেলে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে গেলবারের তৃতীয়স্থান অধিকারী দলটি। সেই অনুষ্ঠানে বাংলাদেশকে নিয়ে স্মৃতিকাতর হয়ে ওঠেন শ্রীলঙ্কার হয়ে ১৪৯ টেস্ট, ৪৪৮ ওয়ানডে আর ৫৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলা জয়াবর্ধনে।  

তিনি বলেন, ‘খুলনা টাইটান্সের অংশ হতে পেরে খুব ভালো লাগছে। এখানে আসা বারবারই আনন্দের। তাছাড়া বাংলাদেশ অনেক আগেই আমার মন জয় করে নিয়েছে। আমার প্রথম আন্তর্জাতিক সফর ছিলো এই বাংলাদেশেই। ১৯৯৪ সালে শ্রীলঙ্কা ‘‘এ’’ দলের হয়ে আমি এখানে খেলতে আসি। এরপর অনেকবার এসেছি। সবমিলিয়ে বাংলাদেশকে নিজের বাড়ির মতো মনে হয়।’

গেল আসরে খেলেছেন ঢাকা ডায়নামাইটসের হয়ে। যদিও মূল একাদশে সুযোগ হয়নি তার। এরপর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের কোচের দায়িত্ব পেয়ে শিরোপা জেতেন। পরবর্তী চ্যালেঞ্জ হিসেবেই খুলনায় ভিড়েছেন তিনি। মূলত, কোচ নয় নতুনদের তৈরি করতেই আগ্রহী তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি কখনই কোচিংকে ফুলটাইম পেশা হিসেবে নিতে চাই না। তবে কাজটাকে পছন্দ করি, চ্যালেঞ্জ হিসেবে নিয়ে থাকি। মূলত, নতুন প্রজন্মকে সাহায্য করতেই আমি বেশি আগ্রহী। সেটা কোচের দায়িত্বে থেকে অনেকখানি করা সম্ভব হয়। খুলনার সঙ্গে কাজ করতে পারাটাও তাই দারুণ সুযোগ হিসেবে দেখছি। এখানকার চ্যালেঞ্জটাও নিতে চাই।’

মাহেলা জয়াবর্ধনেকে কোচ করে দলের অধিনায়ক হিসেবে এবারেও থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি একই সঙ্গে আইকন ক্রিকেটার। দলে বিদেশি ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানি পেসার জুনায়েদ খানকে রেখে দেওয়া হয়েছে। সঙ্গে থাকছেন আরও দুই পাকিস্তানি শাদাব আহমেদ ও সরফরাজ আহমেদ। এছাড়া দুই দক্ষিণ আফ্রিকান রিলে রিশো ও কাইল অ্যাবোটকে দলে ভিড়িয়েছে খুলনা। সঙ্গে বাড়তি শক্তি দিচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিস লিন ও শ্রীলঙ্কান সেকুগে প্রসন্ন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s