আফ্রিকা সফর বয়কটের ঘোষণা অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের

দুই জুলাই রোববার আবারও অস্ট্রেলিয়ার ক্রিকেটাদের নিয়ে বৈঠকে বসেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (সিএসি) কর্তারা। কিন্তু সমাধান তো কিছু হয়নি, উল্টো ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের দ্বন্দ্ব নতুন মোড় নিয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের(এসিএ) সঙ্গে মিলে ক্রিকেটাররা সিদ্ধান্ত নিয়েছে বোর্ডের সঙ্গে চুক্তি না হলে দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করবে অস্ট্রেলিয়া ‘এ’ দল।

সিরিজ বয়কটের সিদ্ধান্ত নিলেও ব্রিজবেনে অনুশীলন ক্যাম্পে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেটাররা। চুক্তি হবে কি হবে না, সিরিজ আদৌ হবে কিনা তা নিয়ে চিন্তা না করে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষে স্কোয়াডে থাকা ক্রিকেটারদের অনুশীলন ক্যাম্পে যোগ দিতে বলেছে এসিএ। সোমবার থেকেই শুরু হচ্ছে অনুশীলন। এরপর যদি চুক্তি হয় তবে ১০ জুলাই দক্ষিণ আফ্রিকা যাবেন ম্যাক্সওয়েল-খাজারা। আর চুক্তি না হলে যার যার বাড়িতে ফিরে যাবেন সেদিনই।

১২ তারিখ থেকে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা সফরে দুটি চারদিনের ম্যাচ খেলার কথা রয়েছে অজিদের। পাশাপাশি স্বাগতিক দল ও ভারত ‘এ’ দলকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবেন তারা। এ সফরে গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে রয়েছেন পিটার হ্যান্ডসকম্ব, উসমান খাজা ও হিলটন কার্টওয়েটের মতো ক্রিকেটাররা।

অস্ট্রেলিয়া ‘এ’ দলের অধিনায়ক উসমান খাজা বলেছেন, ‘এটা (সফর বয়কট করা) মোটেও সহজ কিছু নয়। ব্যক্তিগতভাবে আমি সত্যিই ক্রিকেট খেলার জন্য মুখিয়ে আছি। অনেক দিন হলো খেলিনি। বাকিরাও নিশ্চয়ই তা-ই চায়। কিন্তু আমরা সবাই ঐক্যবদ্ধ। আমরা তবু অনুশীলনে যোগ দিচ্ছি। আমরা আমাদের কাজটা চালিয়ে যাব, প্রস্তুত হব। আশা করি, এর মধ্যে কিছু একটা সমাধান বের হবে। কিন্তু তা না হলে আমাদের কঠোর সিদ্ধান্ত নিতে হবে।’

সিএর বেতন সংক্রান্ত প্রস্তাব না মানায় এরই মধ্যে বেকার হয়ে গেছেন অস্ট্রেলিয়ার প্রায় ২৩০ জন পেশাদার ক্রিকেটার। বোর্ডের সাথে দ্বন্দে হুমকির মুখে পড়েছে আসন্ন বাংলাদেশ, ভারত সফর ও নভেম্বরের ঐতিহাসিক অ্যাশেজ। বৈঠকে ক্রিকেটারদের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ ও ভারত সফরের জন্য তারা প্রস্তুত এবং খেলতে মুখিয়ে আছে। কিন্তু চুক্তি না হলে আর সিরিজ না হলে পুরো দায়ভার সিএকেই নিতে হবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s