পর্দা নেমেছে চ্যাম্পিয়ন্স ট্রফির। কিন্তু আমেজ রয়ে গেছে। দিন শেষে কে কার চেয়ে এগিয়ে, তার হিসাব খুঁজে ফিরছে সবাই। সেরাদের নিয়ে চলছে তুমুল আলোচনা। কিংবদন্তিরাও দিচ্ছেন নিজেদের সেরা একাদশ। পিছিয়ে নেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি)। টুর্নামেন্ট শেষে সেরা একাদশ ঘোষণা করেছে সংস্থাটি, যেখানে জায়গা হয়েছে বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের।

সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। তামিমকে নিয়ে তৈরি একাদশের নেতৃত্বে রাখা হয়েছে শিরোপাজয়ী দল পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদকে।

একাদশে সবচেয়ে বেশি চারজন ক্রিকেটারের জায়গা হয়েছে পাকিস্তান দল থেকে। তিনজন করে ক্রিকেটার নেওয়া হয়েছে ইংল্যান্ড ও রানার্সআপ দল ভারত থেকে। বাংলাদেশ থেকে একমাত্র তামিমকেই রাখা হয়েছে। এছাড়া নিউজিল্যান্ডের অধিনায়ক কেন ইউলিয়ামসনকে রাখা হয়েছে দ্বাদশ ক্রিকেটার হিসেবে।

আইসিসির প্রকাশিত চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশ:

১। শিখর ধাওয়ান (ভারত) (৩৩৮ রান)

২। ফখর জামান (পাকিস্তান) (২৫২ রান)

৩। তামিম ইকবাল (বাংলাদেশ) (২৯৩ রান)

৪। বিরাট কোহলি (ভারত) (২৫৮ রান)

৫। জো রুট (ইংল্যান্ড) (২৫৮ রান)

৬। বেন স্টোকস (ইংল্যান্ড) (১৮৪ রান ও তিন উইকেট)

৭। সরফরাজ আহমেদ (পাকিস্তান) (অধিনায়ক ও উইকেটরক্ষক) (৭৬ রান ও নয়টি ডিসমিসাল)

৮। আদিল রশিদ (ইংল্যান্ড) (সাত উইকেট)

৯। জুনায়েদ খান (পাকিস্তান) (আট উইকেট)

১০। ভুবেনেশ্বর কুমার (ভারত) (সাত উইকেট)

১১। হাসান আলী (পাকিস্তান) (১৩ উইকেট)

১২। কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) (২৪৪ রান, দ্বাদশ ক্রিকেটার)

টুর্নামেন্টে ব্যাট হাতে সর্বোচ্চ  রানের মালিক ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। এই তালিকায় তৃতীয় অবস্থানে তামিম ইকবাল। বল হাতে ইংলিশ কন্ডিশনে স্বাগতিক ইংল্যান্ডের পাশাপাশি টুর্নামেন্টজুড়ে দারুণ সময় কাটিয়েছে পাকিস্তানের পেসার হাসান আলী ও ভারতীয় পেসার ভুবেনেশ্বর কুমার।

Advertisements