সেমিফাইনালে বাংলাদেশের মোকাবেলা করবে বিরাট কোহলির দল ভারত। আগামি ১৫ জুন ম্যাচটি অনুষ্ঠিত হবে বার্মিংহামের এজবাস্টনে। সেই ম্যাচের আগে প্রতিপক্ষ বাংলাদেশের উদ্দেশ্যে একটি ‘বিরাট হুমকি’ ছুঁড়ে দিলেন কোহলি।

কোহলির মতে, এজবাস্টনে সেই ম্যাচে ভারতের প্রতিপক্ষ যে দলই হোক তাতে আদতে কিছুই যায় আসে না, কারণ ম্যাচের আগে এগিয়ে থাকবে ভারতই। আর এই এগিয়ে থাকার পেছনে ম্যাচের ভেন্যুই প্রধাণ কারণ। এই ভেন্যুকে যে নিজেদের ‘দ্বিতীয় বাড়ি’ মনে করেন ভারত অধিনায়ক!

এজবাস্টনে বাংলাদেশের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ের আগে তাই কোহলি বলেছেন, ‘বার্মিংহাম আমাদের খুব পছন্দের একটা মাঠ। আমাদের খেলার ধরনের সঙ্গে এখানকার উইকেট মানানসই। ’

এবং কোহলির কথাও কিন্তু খুব একটা মিথ্যা নয়। পরিসংখ্যানের দিকে তাকালেই মিলবে সেই দাবির সত্যতা। এই ভেন্যুতে খেলা ৯ ওয়ানডের ছয়টিই যে জিতেছে ভারত। ২০১৩ সাল থেকে জিতেছে আবার টানা চার ম্যাচ।

২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানকে মাত্র ১৬৫ রানে গুটিয়ে জিতেছিল ৮ উইকেটে। সেই টুর্নামেন্টের ফাইনালে এজবাস্টনেই ইংল্যান্ডকে ৫ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত। এরপর ২০১৪ সালে ওয়ানডে সিরিজে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারায় ১১৭ বল হাতে রেখে। এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানকে বিধ্বস্ত করেছিল (১২৪ রানের জয়) এজবাস্টনেই।

নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় জয়ের মাধ্যমে শেষ চারে জায়গা নিশ্চিত করে ভারত। আর সেই অসাধারণ জয়ের পর কোহলির বক্তব্য, তাদের আর পেছনে ফিরে তাকানোর কোন সুযোগ নেই।

কোহলি বলেন, ‘পেছন ফিরে তাকানোর কোনো সুযোগ নেই। আমাদের সামনে এগিয়ে যেতে হবে। জিতলেও উন্নতির জায়গা থাকে সব সময়। আর আমরা সেই রাস্তাটাই খুঁজি।’

Advertisements