‘ভিলেন’ বেন স্টোকসই যখন ‘নায়ক’

বাংলাদেশের ক্রিকেটপ্রেমি দর্শকদের কাছে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসের ইমেজ নেতিবাচক। গত বছর বাংলাদেশ সফরে এসে ম্যাচ চলাকালীন সময়ে তামিমের ব্যাটিংয়ের সময় বেন স্টোকসের সাথে বাদানুবাদ, স্টোকসকে বোল্ড করার পর সাকিবের সেই স্যালুট জানিয়ে বিদায় দেয়ার ঘটনা দর্শকদের মন থেকে এখনও মুছে যায়নি।

স্টোকসের সেই ভিলেনসূলভ চরিত্র বদলায়নি এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেও। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে তামিম ইকবাল ব্যাট করার সময় স্টোকসের সঙ্গে ঝগড়া বেধে গিয়েছিল। দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়েছিল।

আচরণের কারণে বলতে গেলে বেন স্টোকস বাংলাদেশের দর্শকদের চক্ষুশূল; কিন্তু আজ ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালে সেই চক্ষুশূল স্টোকসই হয়ে উঠলেন বাংলাদেশি দর্শকদের চোখের মনি।

অস্ট্রেলিয়ার ২৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ৪০.১ ওভারে চার মেরে যখন স্টোকস সেঞ্চুরি পূর্ণ করেন, তখন বাংলাদেশের দর্শকদের আনন্দ যেন আর ধরে না। মনে হচ্ছিল যেন সাকিব কিংবা তামিম সেঞ্চুরি করে ফেলেছেন। ১০৯ বলে সেঞ্চুরি করতে গিয়ে তিনি ১৩ টি চার ও ২টি ছক্কা হাঁকান।

বেন স্টোকসের প্রতিটি বাউন্ডারির সময় ইংল্যান্ডের মাঠ ও বাংলাদেশের কোটি কোটি টিভি দর্শক হাত তালি দিয়ে তাকে স্বাগত জানায়।

স্টোকসের ব্যাটিং দর্শকদের এহেন আনন্দের কারণ, তার ব্যাটে চড়েই আজকের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিলো ইংল্যান্ড। তাতে বাংলাদেশ উঠে গেল সেমিফাইনালে। ৪১তম ওভারে বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। খেলা বন্ধ হওয়া পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৪ উইকেটে ২৪০। জয়ের জন্য প্রয়োজন তখনও ৫৮ বলে ৩৮ রান। শেষ পর্যন্ত বৃষ্টির কারণে খেলা সেখানেই সমাপ্তি ঘোষণা করা হয় এবং বৃষ্টি আইনে ৪০ রানে জয় পায় ইংল্যান্ড।

শুক্রবার বাংলাদেশ সাকিব আল হাসান ও মাহমুউল্লাহর জোড়া সেঞ্চুরির অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়। এরপর থেকে বাংলাদেশের ক্রিকেট পাগল দর্শক অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ম্যাচে ইংল্যান্ডের জয়ের আশায় বুক বেঁধে ছিল। দশর্কদের চোখে ‘ভিলেন’ বেন স্টোকস অসাধারণ ব্যাটিং বাংলাদেশের সেই স্বপ্ন পূরণ করে দেয়। আর স্টোকস বাংলাদেশের দর্শকদের চোখে হয়ে যান ‘নায়ক’।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s