‘বোলার বেশি থাকলেও জয়ের নিশ্চয়তা থাকত না’

বাংলাদেশের দেওয়া ৩০৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ২ উইকেট হারিয়ে সহজেই জয় তুলে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আর ৮ জন ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেও আবারও ডেথ ওভারে রান তুললে ব্যর্থ বাংলাদেশ। শেষ ৫ ওভারে রান এসেছে ৪৩। অধিনায়ক মাশরাফির আক্ষেপ আরও কিছু রানের। একই কথা মুশফিকের কণ্ঠেও। তবে বোলার একজন বেশি থাকলেও জয়ের নিশ্চয়তা থাকত না, এমনটাই দাবি মুশফিকের।

এ নিয়ে মুশফিক বলেন, আমরা বড় স্কোর গড়তেই ৮ ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছিলাম। হয়ত একজন বোলারের ঘাটতিও ছিল। মিরাজ ছিল না আজকে। অনিয়মিত বোলারদের দিয়ে ১০ ওভার বের করে আনতে হতো। আরেকটা বোলার থাকলে হয়ত ভালো হতো। তবে থাকলেই যে জিততাম বা সে অসাধারণ বল করত, সেটার নিশ্চয়তা নেই। ম্যাচ শেষে আসলে এসব বলা সহজ।

উইকেটে বোলারদের কাজটা কঠিন ছিল উল্লেখ করে মুশফিক আরও বলেন, ‘বোলারদের কাজ কঠিন ছিল। মোস্তাফিজ-সাকিবের বলই গ্রিপ করেনি। আমরা আজ শুরুতে আরও ২-১টি উইকেট নিলে ফল অন্যরকম হতে পারত। তখন এই প্রশ্ন আসতো না।’

৪৫ তম ওভারে তামিম-মুশফিক যখন আউট হলেন, তখন বাংলাদেশের রান ২৬২। তখনো ৩৩ বল বাকি। হাতে ৬ উইকেট। তবে কাজের কাজ কিছুই হল না। সেই ডেথ ওভারে এবারও রান তুললে ব্যর্থ বাংলাদেশ ব্যাটসম্যানরা। মজার ব্যাপার এটিই। ৮ ব্যাটসম্যান নিয়ে খেলেও শেষ পর্যন্ত বাংলাদেশকে আক্ষেপ করতে হচ্ছে আরও ২৫-৩০ রান বেশি না হওয়ায়।

তবে তামিমের আউটের পর মুশফিক যদি শেষ পর্যন্ত টিকে থাকতেন তাহলে ২৫-৩০ রান বেশি হতে পারত। নিজের দায়টা অস্বীকার না করে মুশফিক বলেন, ‘বলটি মারার মতই ছিল। আর শট নির্বাচন ঠিকই ছিল, স্রেফ ঠিকমত খেলতে পারিনি। অবশ্যই আমার উচিত ছিল আরও টেনে নেওয়া। শেষ পর্যন্ত থাকা। পরের দিকে অন্যরাও রান করতে পারেনি সেভাবে।’

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s