তামিমের শতকে ইংল্যান্ডের সামনে ৩০৬ রানের লক্ষ্য

ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের ব্যাটিং শঙ্কার কালো মেঘই টেনে এনেছিল। দুদিন পরই ছিল আসল লড়াই। চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামার আগে অমন লণ্ডভণ্ড ব্যাটিং বাংলাদেশের সম্ভাবনার সামনে বড় প্রশ্নবোধক চিহ্ন বসিয়ে দিয়ছিল। তবে আসল লড়াই আসতেই দুর্বার বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ঝলমলে ব্যাটিং করলো বাংলাদেশ। স্কোরকার্ডে জমা হলো ছয় উইকেটে ৩০৫ রান।

বৃহস্পতিবার লন্ডনের কেনিংটন ওভালে দারুণ ব্যাটিং করে স্বাগতিক ইংল্যান্ডকে ৩০৬ রানের বড় টার্গেট দিয়েছে মাশরাফিবাহিনী। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকে প্রায় শেষপর্যন্ত বাংলাদেশকে পথ দেখিয়েছেন ওপেনার তামিম ইকবাল। মাঝে খেলেছেন ১২৮ রানের মহাকাব্যিক এক ইনিংস। সজরে ব্যাট চালিয়েছেন মুশফিকুর রহিমও। বাংলাদেশের টেস্ট অধিনায়ক খেলেছেন ৭৯ রানের অসাধারণ এক ইনিংস।

এই এক ইনিংস দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অনেক রেকর্ড গড়ে ফেলেছে বাংলাদেশ। ছয় উইকেটে করা ৩০৫ রানের ইনিংসটিই চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এরআগে ২০০৬ সালে শ্রীলঙ্কা বিপক্ষে নয় উইকেটে করা ২৬৫ রানই ছিল বাংলাদেশের সেরা ইনিংস। ওভালেও নিজেদের ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এরআগে এই মাঠে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশের। ১০ উইকেট হেরে যাওয়া সেই ম্যাচে ১৯০ রানেই অলআউট হয়ে গিয়েছিল হাবিবুল বাশারের দল।

এই ইনিংস দিয়ে তামিম ইকবাল ছাড়িয়ে গেছেন বাংলাদেশের সব ব্যাটসম্যানকে। ২০০৬ সালে শাহরিয়ার নাফিসের করা অপরাজিত ১২৩ রানের ইনিংসটি ছিল বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেরা ব্যক্তিগত ইনিংস। চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসেও জায়গা করে নিয়েছেন বাংলাদেশ ওপেনার। তার ইনিংসটি এই আসরের ১১তম সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ১২৬ রান করে তামিমের পরই আছেন ভারতের সাবেক ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ। এরপরই আছেন নাফিস।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s