উদ্বোধনী ম্যাচে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। এরপর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের কেনিংটন ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। মর্যাদার এই লড়াইয়ে মাঠে নামার আগে বাংলাদেশ শিবিরে আত্মবিশ্বাসের যোগান দিচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে অতীত অভিজ্ঞতা। তবে মঙ্গলবার ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাত্র ৮৪ রানেই গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। এই ম্যাচের ফলাফল নিশ্চয়ই ভাবাচ্ছে বাংলাদেশকে। অন্যদিকে ঘরের মাঠে ইংল্যান্ড যেকোনো দলের জন্যই প্রবল প্রতিপক্ষ, এছাড়া দলটিও রয়েছে দারুণ ছন্দে।

৩০ মে মঙ্গলবার ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ব্যাটিং ধ্বসের স্বাক্ষী হয়ে আছে কেনিংটন ওভাল। ব্যাটস্যমানদের ব্যর্থতায় সেই ম্যাচটা বাংলাদেশ হেরেছে ২৪০ রানের বিশাল ব্যবধানে।মূলপর্বে মাঠে নামার আগে এমন অভিজ্ঞতা একটু হলেও নাড়া দেবে বাংলাদেশকে। অনেকটাই চাপে থাকবে বাংলাদেশ। তবে সম্প্রতি আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। যার অভিজ্ঞতা চ্যাম্পিয়ন্স ট্রফির মূলপর্বে কাজে লাগবে। সেই সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে র্যাংকিংয়ের শীর্ষে উঠেছে বাংলাদেশ।

ইংল্যান্ড দলও আছে দারুণ ছন্দে। শেষ দশটি ওয়ানডে ম্যাচের নয়টিতেই জয়ের দেখা পেয়েছে ইয়ন মরগানরা। হট ফেবারিট হিসেবেই টুর্নামেন্ট শুরু করবে তারা। কারণ সাতটি ওয়ানডে সিরিজ খেলে ছয়টিই জিতেছে ইংলিশরা। এছাড়া কেনিংটন ওভালেও ইংল্যান্ড রীতিমতো অপ্রতিরুদ্ধ। এই মাঠে শেষ দশটি ম্যাচের আটটিতে জিতেছে তারা।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের অতীত স্মৃতি বেশ সুখময়। বিশেষত ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বৈশ্বিক টুর্নামেন্টে। ফিরে যেতে হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ২০১১ সালের আসরে। টিম ব্রেসনানকে কভার অঞ্চল দিয়ে চার মেরে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে প্রথম জয়ের স্বাদ পাইয়ে দিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ২০১৫ সালের আসরে আবারও ইংলিশ বধ করেছিল বাংলাদেশ। সেবার জয়ের নায়ক ছিলেন ডানহাতি ফাস্ট বোলার রুবেল হোসেন। তার জাদুকরী দুটো রিভার্স সুইং ডেলিভারিতে পরপর শেষ দুই উইকেট হারিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইংল্যান্ড।

গেল বছর ঘরের মাঠে ওয়ানডে ও টেস্ট সিরিজে ইংল্যান্ডের সঙ্গে সমান পাল্লা দিয়েছে বাংলাদেশ। উত্তেজনাপূর্ণ ওয়ানডে সিরিজ ইংল্যান্ড জিতলেও, মিরপুরে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়েছিল মিরাজ-সাকিবরা। এই অভিজ্ঞতাকে পূজি করেই মাঠে নামবে বাংলাদেশ। যদিও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা অতীত নিয়ে বসে নেই। ইংল্যান্ডের বিপক্ষে ভালো খেলেই টুর্নামেন্ট শুরু করতে চান তিনি।

ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান আছেন দারুণ ফর্মে, ইংল্যান্ডের টপ অর্ডার সামলানোর দায়িত্বে আছেন জো রুট, অ্যালেক্স হেইলস, জেসন রয়ের মতো ব্যাটসম্যানরা। এছাড়াও আছেন অলরাউন্ডার বেন স্টোকস ও মঈন আলীর মতো অলরাউন্ডার। লেগ স্পিনার আদিল রাশিদ, ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট ও জেক বলকে নিয়ে গড়া বোলিং আক্রমণও বেশ কার্যকরী।

এই ম্যাচে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা তাকিয়ে থাকবে ‘পঞ্চপান্ডব’ সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার দিকে। এই পাঁচজন চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দলের অভিজ্ঞতার ভান্ডার কারণ এই পাঁচ ক্রিকেটারের সম্মলিত অভিজ্ঞতা ৮২৮ ম্যাচ। ‘এ’ গ্রুপে বাংলাদেশ সবচেয়ে অভিজ্ঞ দলও। এই জায়গাটাতে গ্রুপের বাকি দলগুলোর চেয়ে একটু হলেও এগিয়ে থাকবে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের স্কোয়াড সাজানো হয়েছে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে।

দলে আছেন সৌম্য সরকারের মতো বিধ্বংসী ওপেনার,আছেন হার্ড হিটার সাব্বির রহমান। মোসাদ্দেক হোসেন সৈকত ও মেহেদী হাসান মিরাজের মতো তরুণ অলরাউন্ডারও আছেন বাংলাদেশ স্কোয়াডে। মাশরাফির নেতৃত্বে বাংলাদেশের বোলিং আক্রমণে থাকবেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন। বেশ ভারসাম্যপূর্ণ একটা দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

ইংল্যান্ডের উইকেট প্রথাগতভাবে পেসবান্ধব হলেও ওভালের উইকেটে থাকবে না ইংল্যান্ডের সেই আদি সুইং। ওভালের উইকেটে সুবিধা পাবেন ব্যাটসম্যানরাই। খেলা দেখতে আসা দর্শকদের কথা বিবেচনা করেই ফ্ল্যাট উইকেটে গড়াবে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচ। দুই দলের সাম্প্রতিক ফর্ম বিবেচনা করে বলাই যায় দারুণ এক ক্রিকেটীয় লড়াই দেখতে চলেছে ক্রিকেটবিশ্ব। শেষ হাসি কে হাসবে তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময় বিকেল ৩:৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে দেশের দুই বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙা ও গাজী টিভি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s