‘চ্যাম্পিয়ন হতে হলে, সেরাদেরই হারানো লাগবে’

আগামী ১ জুন থেকে শুরু হতে যাচ্ছে ৮ দল বিশিষ্ট আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এই টুর্নামেন্টে র্যাংকিংয়ের সেরা ৮ দলই অংশগ্রহণ করছে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আয়োজন ইংল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান সময়ের ওয়ানডে ক্রিকেটের অন্যতম দল বাংলাদেশ। ম্যাচ শুরু হওয়ার আগে নিজেদের শেষ প্রস্তুতিটুকু সেরে নিবেন আজ।

তবে অন্য ৭ দল প্রতিবারেই এই চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করলেও দীর্ঘ ১১ বছর পর খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। তাই অন্যান্য দলের চেয়ে বাংলাদেশ দলের উপরই নজর থাকবে সবার। আর থাকবেই না কেন, এই দলে মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, রিয়াদ ও রুবেলদের সম্মিলিত যেমন অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে তেমনি রয়েছে সাব্বির, সৌম্য, মুস্তাফিজের মতো তরুণ ক্রিকেটারও। সিনিয়র, জুনিয়র মিলে দারুণ কম্বিনিশন এই দলে

ঘরের মাটিতে ইংল্যান্ডকে হারানো বাংলাদেশের জন্য কঠিন হলেও ইতিহাস বলছে অন্য কথা। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে অচেনা কন্ডিশনে এই ইংল্যান্ডকেই হারিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়েছিল বাংলাদেশ। তবে সেই সময়ের

ইংল্যান্ড দল এবং বর্তমান ইংল্যান্ড দলের মধ্যে রয়েছে অনেক ফারাক। জেসন রয়, অ্যালেক্স হেলস, ইয়ন মরগ্যান, জস বাটলাররা হয়েছেন আগের চেয়ে আরো অভিজ্ঞ। অন্যদিকে ইংল্যান্ডকে একাই ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে বর্তমান সময়ের সেরা অল-রাউন্ডার বেন স্টোকস।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ৮ দলের ভিন্ন ৮ অ্যাম্বাডেসরের নাম ঘোষণা করেছিল আইসিসি। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। আইসিসির কলামে তিনি লিখেন, অতীত অভিজ্ঞতা নিয়েই আবারো ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। গ্রুপ ‘এ’ তে ইংল্যান্ড বাদে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দল থাকলেও চ্যাম্পিয়ন হতে হলে সেরাদেরই হারানো লাগবে মনে করেন এই সাবেক অধিনায়ক।

“ইংল্যান্ডের বিপক্ষে জেতাটা মোটেও আমাদের পক্ষে কাজটা সহজ হবে না। কারণ বিগত সময় ধরে ইংল্যান্ড দল অনেক পরিনত, অনেক ভালো ক্রিকেট খেলছে। বিশেষ করে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পরেই ইংল্যান্ড দলের পুরো চেহারাটাই বদলে গিয়েছে। বর্তমানে তারা ক্রিকেটের ব্র্যান্ড। ঘরের মাটিতে তাদের হারানো খুবই কঠিন। তবে আপনি যদি চ্যাম্পিয়ন হতে চান, তাহলে অবশ্যই সেরাদেরই হারানো লাগবে।”

“এবং আমি নিশ্চিত বাংলাদেশও এই ব্যাপারে সচেতন, তাদেরও সেরাটার চেয়ে সেরাটা দিতে হবে। আমরা আগেও ইংল্যান্ডকে আইসিসির ইভেন্টে হারিয়েছে যদিও ঐ দল আর বর্তমান ইংল্যান্ড দল পুরোপুরি ভিন্ন তবে আমি বিশ্বাস করি, বাংলাদেশ আবারো ইতিহাসের পুনরাবৃত্তি করবে।”

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s