Rangking

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে বুধবার শেষ ম্যাচ নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ৭ম স্থান থেকে প্রথমবারের মতো ৬ষ্ঠ স্থানে উঠে এসেছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে র‍্যাংকিংয়ে আরো এগুতে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হতে পারে বাংলাদেশ দলকে।

গতকাল নিউজিল্যান্ডকে হারানোর পর ওয়ানডে র‍্যাংকিংয়ে ৬ষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কাকে হটিয়ে ৯৩ পয়েন্ট নিয়ে এই অবস্থান নিজেদের করে নেয় বাংলাদেশ দল। টাইগারদের আগে রয়েছে ইংল্যান্ডরা। ১১১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইংলিশরা। এর দ্বারা বুঝা যায় ইংল্যান্ড থেকে আরো ১৮ পয়েন্ট পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

প্রত্যেক সিরিজেই, গাণিতিক সূত্রের ভিত্তিতে প্রত্যেক দলই কিছু পয়েন্ট অর্জন করে।এই পদ্ধতি ভিত্তি করে দুটি ফ্যাক্টরের উপর। সিরিজের ফল অনুযায়ী এবং ঐ সিরিজের দুই দলের রেটিংয়ের উপর। এবং উভয় দলের নতুন পয়েন্টকে সিরিজের ফলাফল কিংবা ম্যাচের ফলাফলের উপর ভিত্তি করে দলগুলোর নতুন রেটিং হালনাগাদ করা হয়।

বাংলাদেশ দলের পরবর্তী মিশন ইংল্যান্ড এবং ওয়েলসে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। যেখানে বাংলাদেশের সঙ্গী স্বাগতিক ইংল্যান্, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দল। র‍্যাংকিংয়ে তিন দলই রয়েছে বাংলাদেশের উপরে, তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাঁদেরকে হারাতে পারলে বাড়বে টাইগারদের পয়েন্ট।

Advertisements