মাহমুদউল্লাহর সমলোচকদের কড়া জবাব দিলেন আশরাফুল

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পরেই দলে ধারাবাহিকভাবে পারফর্ম করে যাচ্ছেন মিডল অর্ডারের অন্যতম ভরসার প্রতিক মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপের আগেও দলকে খাদের কিনারা থেকে টেনে তুলেছেন রিয়াদ। তবে শেষ শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন ওয়ানডে ক্রিকেটের দলে অন্তর্ভুক্তি নিয়ে হয় বিভিন্ন নাটক।

দলে অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন তোলার পর ব্যাটের ধার আরো বেড়েছে এই মিডল অর্ডারের। ব্যাট হাতে ধারাবাহিক পারফর্ম বজায় রেখেছেন চলতি ত্রিদেশীয় সিরিজেও। ৪ ম্যাচে ৩ ইনিংসে ব্যাট করে রান করেছেন ১৪০। অর্ধশতক রয়েছে ২টি’তে। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন ম্যাচজয়ী ৪৬ রানের ঝড়ো ইনিংস।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচজয়ী এই ঝড়ো ইনিংসের জন্য প্রশংসা করেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তিনি বলেন, মাহমুদউল্লাহকে ওয়ানডে ক্রিকেট ক্রিকেট থেকে বাদ দেওয়াটা রসিকতা ছাড়া আর কিছুই নয়। এক লাইভ অনুষ্ঠানে আশরাফুল বলেন,

“ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ ইনিংস খেলেছে রিয়াদ। তামিমকে নিয়ে রিয়াদের জুটি দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছিল, যদিও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত করা হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেও সে অর্ধশতক হাঁকিয়েছে। এই সিরিজে প্রত্যেকটা ম্যাচেই নিজের ধারাবাহিকতা বজায় রেখেছে সে।”

মাহমুদউল্লাহ রিয়াদের ওয়ানডে দলে নিয়ে জায়গা নিয়ে যারা রসিকতা করেছিল তাঁদেরকেও কড়া জবাব দেন এই সাবেক অধিনায়ক। তিনি বলেন, ভক্তরা ক্রিকেটারদেরকে সঠিকভাবে ন্যায়াধীশ করতে পারে না। তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের তুলনায় টেস্টে ধারাবাহিক পারফর্ম করতে ব্যর্থ এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

“রিয়াদ ওয়ানডে ক্রিকেট এবং টি-টোয়েন্টিতে যেভাবে ধারাবাহিক ক্রিকেট খেলে সেই তুলনায় টেস্টে সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারে না সে। আসলে আমাদের মূল সমস্যা হল, ক্রিকেটারদের সঠিকভাবে মূল্যায়ন করতে পারি না। যখন একজন ক্রিকেটার এক ফরম্যাটে খারাপ খেলে, তখন আমরা অন্যান্য ফরম্যাটে তার অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন তুলি, যা কিনা মোটেই বোধগম্য নয়।”

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s