আয়ারল্যান্ডে সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডকে একটি করে ম্যাচে হারিয়ে আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির আগে ভালোই প্রস্তুতি সেরে নিয়েছে বাংলাদেশ। পাশাপাশি শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারানোর মাধ্যমে নিজেদের ইতিহাসে প্রথমবারের মত ওয়ানডে র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানেও উঠে এসেছে।

তবে ওপেনার তামিম ইকবারের কাছে এগুলোর চেয়েও ত্রিদেশীয় সিরিজ থেকে বাংলাদেশ দলের সবচেয়ে বড় প্রাপ্তি হলো দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের অসাধারণ ফর্ম। চ্যাম্পিয়নস ট্রফির ঠিক আগে তাদের এমন ফর্ম বাংলাদেশকে মানসিকভাবে অনেক উজ্জ্বীবিত করবে বলে বিশ্বাস করেন তামিম। পাশাপাশি ব্যাটসম্যানদের ফর্ম নিয়েও সন্তুষ্ট তিনি।

‘ত্রিদেশীয় সিরিজের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো মুস্তাফিজের পারফরম্যান্স। সে তার পুরনো রূপে ফিরে এসেছে, এবনফ চ্যাম্পিয়নস ট্রফির ঠিক আগে এটা আমাদের জন্য অনেক বড় একটা প্রাপ্তি। পাশাপাশি রুবেলও অসাধারণ বোলিং করেছে। ব্যাটসম্যানরাও রান পেয়েছে,’ বলেন তামিম।

মাত্র তিন ম্যাচ বল করেই ৭ উইকেট তুলে নিয়ে সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হন কাটার মাস্টার মুস্তাফিজ। অপরদিকে রুবেল মাত্র ৫ উইকেট পেলেও, ডেথ ওভারে তার বোলিং ছিল খুবই কার্যকর, যা প্রতিপক্ষকে অল্প রানে বেঁধে ফেলতে খুবই সাহায্য করেছে।

অপরদিকে রানবন্যার এ সিরিজে বাংলাদেশের ব্যাটসম্যানরাও দারুণ করেছেন। তামিম নিজেই ১৯৯ রান করে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হন। অন্যদিকে সৌম্য সরকার করেন ১৫১ রান, আর মাহমুদুল্লাহ রিয়াদ ১৪০ রান।

Advertisements