একই দিনে কতোগুলো রেকর্ড!

কৃতিত্বের সাথেই এবারের ত্রিদেশীয় সিরিজের শেষ করলো বাংলাদেশী টাইগাররা। শেষ ম্যাচে কিউইদের পাঁচ উইকেটে হারিয়েছে বাংলাদেশ দল। আর এর মধ্যে দিয়েই টাইগাররা ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করলো এবং সেই সাথে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের ছয় নম্বর অবস্থান নিশ্চিত করলো টাইগাররা। আর কিউই বধের এই দিনে অনেক গুলো রেকর্ডের সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব । এক নজরে দেখে নেয়া যাক গত কালের খেলার রেকর্ডগুলো।

১। ০
নিউজিল্যান্ডের ইনিংসে ছক্কাসংখ্যা।
বাংলাদেশের বিপক্ষে ৩০ ওয়ানডেতে এই প্রথম কোনো ছক্কা নেই কিউই ব্যাটসম্যানদের। বাংলাদেশের বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপে সর্বনিম্ন একটি ছক্কা ছিল দলটির ইনিংসে।
২। ৩৫
নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসানের ওয়ানডে উইকেট। সংখ্যাটা বাংলাদেশ-নিউজিল্যান্ড মুখোমুখি লড়াইয়ে সর্বোচ্চ। এই সিরিজের আগে ৩৩ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন নিউজিল্যান্ডের পেসার কাইল মিলস।
৩। ৩
বাংলাদেশের বিপক্ষে তৃতীয়বার এক ম্যাচে নিউজিল্যান্ডের তিন ব্যাটসম্যান ফিফটি পেলেন। সর্বোচ্চ চারজন ফিফটি পেয়েছিলেন ২০১০ সালে নেপিয়ারে।
৪। ২৪২
এক সেঞ্চুরি ও দুই ফিফটিসহ সর্বশেষ তিন ওয়ানডেতে টম ল্যাথামের রান। কিউই ওপেনার এর আগে টানা তিন ম্যাচে ৫০ পেরিয়েছিলেন একবারই, ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা সফরে (৬০, ৬৪, ৫৪)।
৫। ৯
নয় ম্যাচ পর বাংলাদেশের হয়ে ওয়ানডে খেললেন নাসির হোসেন। এর আগে ২০১৪-১৫ মৌসুমে টানা সর্বোচ্চ সাত ম্যাচ একাদশের বাইরে ছিলেন নাসির।
৬। ১ম
বাংলাদেশের বিপক্ষে এই প্রথম নিউজিল্যান্ডের বোলিং সূচনা করলেন কোনো স্পিনার।
৭। ৬
কাল ইনিংসের প্রথম বলেই ছক্কা মেরেছেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে এই প্রথম ইনিংসের প্রথম বলে ছক্কা মারলেন কেউ।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s