ওয়ালশ-অ্যামব্রোসদের ছাড়িয়ে মাশরাফি

ফাস্ট বোলিংয়ে দুই কিংবদন্তি কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই দুই ক্রিকেটারের ওয়ানডে উইকেট যথাক্রমে ২২৭ ও ২২৫। শুক্রবার এই ফরম্যাটে দুজনকেই ছাড়িয়ে গেলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

চলমান ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে শুক্রবার দুটি উইকেট নিয়েছেন মাশরাফি। এর মধ্যে দিয়ে ওয়ানডেতে তার উইকেট দাঁড়িয়েছে ২২৮ উইকেট। 

ওয়ানডেতে ওয়ালশ অবসরের আগ পর্যন্ত খেলেছেন ২০৫ ম্যাচ। অন্যদিকে, অ্যামব্রোস খেলেছেন ১৭৬ ম্যাচ। শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে মাশরাফি খেলেছেন ১৭৪ উইকেট। অর্থাৎ, দুই কিংবদন্তির চেয়ে কম ম্যাচ খেলে তাদের চেয়ে বেশি উইকেট নিয়েছেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফলতম পেসার।

এই ওয়ালশ-আমব্রোসকে দেখেই ফাস্ট বোলার হওয়া মাশরাফির। পেস বোলিংয়ে মাশরাফির আদর্শ ওয়ালশ। সৌভাগ্যের বিষয়, সেই ওয়ালশই এই মুহূর্তে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচ হিসেবে কাজ করছেন। ক্যারিয়ারের শুরুতে ফাস্ট বোলার হিসেবে শুরু করলেও একের পর এক ইনজুরির কারণে গতি, বোলিং স্টাইল পরিবর্তন সবমিলিয়ে পেসার হিসেবে নিজেকে নতুন করে পরিচিতি দিয়েছেন মাশরাফি।

ওয়ানডেতে মাশরাফির অভিষেক হয় ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। তার সেরা বোলিং ফিগার ২৬ রানে ছয় উইকেট, কেনিয়ার বিপক্ষে। ওয়ানডেতে এই মুহূর্তে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি মাশরাফি। তার পরেই অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৭২ ম্যাচ খেলে ২২২ উইকেট নিয়ে অ্যামব্রোসের পরেই অবস্থান করছেন বাংলাদেশের অন্যতম সেরা এই অস্ত্র।

তৎকালীন ব্যাটসম্যানদের জন্য ওয়ালশ-অ্যামব্রোস জুটির নামই যথেষ্ট ছিল। সর্বকালের সেরা ফাস্ট বোলারদের মধ্যে এই দুজন সাদা পোশাকের টেস্টে সবচেয়ে ভয়ঙ্কর ছিলেন। পরিসংখ্যান  সে কথাই বলে। ওয়ালশ ক্যারিয়ারে ১৩২ টেস্ট খেলে তুলে নিয়েছেন ৫১৯ উইকেট। অ্যামব্রোস মাত্র ৯৮ ম্যাচে ৪০৫ উইকেট নিয়েছেন।

বল হাতে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তার মোট উইকেট ৫৩৪। টেস্টেও মুরালিধরনই শীর্ষে, উইকেট ৮০০। পেসারদের মধ্যে ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম, ৫০২ উইকেট। টেস্টে অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা, ৫৬৩ উইকেট। 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s