ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে ২১ মে রোববার বিকেলে মাঠে নামছে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড। এ ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ। কারণ, এ ম্যাচে কিউইরা হেরে গেলে, সিরিজের শেষ ম্যাচে জয় পেলেই শিরোপা জিতবে বাংলাদেশ। ফলে আজকের ম্যাচটি তিন দলের জন্যই মহা গুরুত্বপূর্ণ।

ডাবলিনের মালাহাইডে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় শুরু হবে আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচটি।

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও আয়ারল্যান্ড। মালাহাইডে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ৩১.১ ওভারে চার উইকেটে ১৫৭ রানের সংগ্রহ দাঁড় করায় তামিম-সাকিব-মাহমুদউল্লাহরা। এরপর বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। দু’দলই দুই পয়েন্ট করে পায়। নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে চার উইকেটে হারের স্বাদ পায় মাশরাফিবাহিনী।

তবে নিজেদের তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। আয়ারল্যান্ডকে আট উইকেটের বড় হারের স্বাদ দেয় মাশরাফিবাহিনী। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৫১ রানে ও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে চার উইকেটে পরাজিত করে।

দুই ম্যাচে দুই জয় নিয়ে আট পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে নিউজিল্যান্ড। অন্যদিকে তিন খেলায় এক জয় ও বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে মোট ছয় পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে দুই হার ও একটি পরিত্যক্ত ম্যাচের ফলে দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আইরিশরা।

ফলে ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে রোববার জয় পেলেই শিরপা জিতবে নিউজিল্যান্ড। তবে এই ম্যাচে কিউইরা হারের স্বাদ পেলে চ্যাম্পিয়ন হবার দারুণ সুযোগ থাকবে মাশরাফিবাহিনীর। সেক্ষেত্রে সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতেই হবে সাকিব-তামিম-মুশফিক-মাশরাফি-মুস্তাফিজদের।

তবে যদি বৃষ্টি বাধায় আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচটি ড্র বা পরিত্যক্ত হয় সেক্ষেত্রে সিরিজের শেষ ম্যাচে জয়ের পাশাপাশি রান রেটেও এগিয়ে থাকতে হবে মাশরাফি বিন মুর্তজার দলকে।

যদিও আইরিশরা নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেলেও শিরোপা জেতার কোনো সম্ভাবনা থাকছে না। তবুও জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করতে চাইবে স্বাগতিকরা। অন্যদিকে জয়ের জন্য মরিয়া থাকবে নিউজিল্যান্ডও। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে জয়ের মধ্যেই থাকতে চায় কিউইরা।

Advertisements