বাংলাদেশ-আয়ারল্যান্ড-নিউ জিল্যান্ড নিয়ে আয়জিত ত্রিদেশীয় সিরিজে প্রত্যেক দলই ইতিমধ্যে খেলে ফেলেছে নিজেদের প্রথম দুই ম্যাচ। আগামীকাল নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় পর্ব।

কোনো ফাইনাল না থাকায় সিরিজ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দলকেই চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে। প্রত্যেকের প্রথম ম্যাচ শেষে এখন এক নম্বরে অবস্থান করছে নিউ জিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে ৫১ রানেরজ অয় পেয়েছিল নিউ জিল্যান্ড। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে চার উইকেটে হারায় তারা। টানা দুই জয়ে আট পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে লাথামরা। টুর্নামেন্টের তিন ম্যাচ এখনো বাকি থাকলেও কিউইদের চ্যাম্পিয়ন হওয়া অনেকটাই নিশ্চিত।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। দুই দলেরই পয়েন্ট দুই। টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় দুই পয়েন্ট করে ভাগাভাগি করে নেয় তারা। নিজেদের দ্বিতীয় ম্যাচে দুই দলই নিউ জিল্যান্ডের কাছে পরাজিত হয়।

নিউ জিল্যান্ডের বাকি আরো দুইটি ম্যাচ। এ দুইটির যেকোনো একটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন দল হিসেবে শতভাগ নিশ্চিত হয়ে যাবে তারা। অন্যদিকে বাংলাদেশের আশা একদম ক্ষীণ। নিজেদের শেষ দুই ম্যাচের দুইটিতেই জয় পেতে হবে টাইগারদের। পাশাপাশি প্রার্থনা করতে হবে আয়ারল্যান্ড ও নিউ জিল্যান্ডের ম্যাচে আইরিশদের জয়ের জন্য। আয়ারল্যান্ডের জন্য হিসেবটাও একই ধরণের কঠিন। শেষ দুই ম্যাচে আইরিশদের জয়ের পাশাপাশি নিউ জিল্যান্ডকে হারতে হবে।

শুক্রবার বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচে পরাজিত দল ছিটকে যাবে সিরিজ থেকে।

Advertisements