আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফি ভাবনায় মুস্তাফিজ

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেকের পর থেকেই বিস্ময় উপহার দিয়ে যাচ্ছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। বিশ্ব ক্রিকেট অবাক হয়ে দেখেছে বাঁ-হাতি এই ২১ বছর বয়সী পেসারকে। আলোচনা বা গবেষণা কোনো কিছুই মুস্তাফিজের বোলিং রহস্যভেদ করতে পারেনি। তবে ২০১৬-তে ইনজুরিতে পড়ে কিছুটা ছন্দ হারিয়ে ফেলেন মুস্তাফিজ। কিন্তু তাই বলে তাকে নিয়ে আলোচনা থামেনি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) চ্যাম্পিয়ন্স ট্রফিতে যেসব তরুণ ক্রিকেটারদের নিয়ে ভাবছে, তাদের মধ্যে মুস্তাফিজ অন্যতম।

আগামী ১ জুন থেকে আটটি টেস্ট খেলুড়ে দেশ নিয়ে শুরু হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। ইংল্যান্ডের মাটিতে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টকে সামনে রেখে মঙ্গলবার আইসিসি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে তুলে ধরা হয়েছে আট দেশের আটজন সম্ভাবনাময় তরুণ ক্রিকেটারকে। সেখানেই উঠে এসেছে বাংলাদেশের এই পেস সেনসেশনের নাম।

আইসিসি তাদের প্রতিবেদনে লিখেছে, এই বাঁ-হাতি দ্রুত গতির বোলারের বিশেষ কিছু আছে। এই প্রজন্মের মধ্যে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন। অফ কাটার করার মতো একটি সত্যিকারের রত্ন খুঁজে পেয়েছে বাংলাদেশ। মুস্তাফিজের ক্যারিয়ারের সব থেকে আকর্ষণীয় ঘটনা তার পরপর দুই ম্যাচে পাঁচ উইকেট, যা তিনি ২০১৫ সালে ভারতের বিপক্ষে সিরিজে পেয়েছিলেন। জিম্বাবুয়ের ব্রায়ান ভেটরির পরে তিনিই দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকের পরপর দুই ম্যাচে পাঁচ উইকেট পান।

আইসিসির মতে, এই ২১ বছর বয়সী ক্রিকেটারের এখনও অনেক কিছুই দেখানোর বাকি। যদি তিনি সুস্থ ও ইনজুরি মুক্ত থাকেন তবে নিজেকে প্রমাণের জন্য এখনও অনেক সময় পাবেন। তিনি যেন বর্তমান ও সম্ভাব্য সকল অবস্থার মধ্যে সমন্বয় করতে পারেন, সে বিষয়ে তাকে কিছুটা ধারণা দেওয়া যেতে পারে।

আট দেশের এই আট তরুনের তালিকায় বাংলাদেশের মুস্তাফিজের সঙ্গে রয়েছেন ভারতের জসপ্রিত বুমরাহ, পাকিস্তানের বাবর আজম, অস্ট্রেলিয়ার প্যাট ক্যামিন্স, নিউজিল্যান্ডের মিশেল স্যান্টনার, ইংল্যান্ডের স্যাম বিলিংস, দক্ষিণ আফ্রিকার ক্যাগিসু রাবাদা ও শ্রীলঙ্কার কৌশল মেন্ডিস।

সূত্র: আইসিসি

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s