বিসিবি জানিয়েছে, কোরবানি ঈদের আগে প্রথম টেস্ট ও দ্বিতীয় টেস্ট ম্যাচটি মাঠে গড়াবে ঈদের পরে। ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে বিসিবির প্রস্তাবিত সূচিও এটি। কোরবানির ঈদ উদযাপিত হবে ১-৩ সেপ্টেম্বরের মধ্যে।

এরই প্রেক্ষিতে আজ ঢাকায় আসছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নিরাপত্তা পরামর্শক শিন ক্যারল । দুই ম্যাচের টেস্ট সিরিজ নিশ্চিত করার আগে বাংলাদেশের সবশেষ নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণে আসছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) এই নিরাপত্তা পরামর্শক।

আগামী আগস্ট-সেপ্টেম্বরে হতে যাওয়া টেস্ট সিরিজের ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ক্যারল।

এ ছাড়া পুলিশের মহাপরিদর্শক, গোয়েন্দা সংস্থা ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

বিসিবি’র প্রধান নিরাপত্তা কমকর্তা মেজর (অবঃ) হোসেন ইমাম বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ১৬ ও ১৭মে ক্যারল ঢাকায় অবস্থান করবেন। কবে কোথায় যাবেন তার সূচি ঠিক হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি, ডিজিএফআই ও র‌্যাব, এই চারটা বৈঠক করতে চেয়েছেন তিনি। যদি সময় করতে পারেন তাহলে হয়তো ম্যাচ ভেন্যূ মিরপুর স্টেডিয়ামও পরিদর্শন করবেন।

গত বছরের অক্টোবরে ইংল্যান্ড দলকে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা দিয়েছিল বাংলাদেশ। সরেজমিনে তা দেখে গিয়েছিলেন ক্যারল। সার্বিক নিরাপত্তা নিয়ে সে সময় সন্তোষ প্রকাশ করেছিলেন তিনি।

সন্তুষ্টির সূত্রেই ২০১৫ সালে স্থগিত হওয়া দুই টেস্টের সিরিজটি খেলতে আগস্ট-সেপ্টেম্বরে আসার কথা অজিদের। তার আগে ‘রুটিন সিডিউল’ হিসেবে সার্বিক পরিস্থিতি পরিদর্শনে বাংলাদেশে আসছেন সিএ’র এই প্রতিনিধি। তার সবশেষ রিপোর্টের ওপরই সিরিজের গতি বেগ পাবে। সবকিছু ঠিক থাকলে সফরের সূচিও নির্ধারণ হয়ে যাবে দ্রুতই।

২০১৫ সালের অক্টোবরে দু’টি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। গেল বছরের অক্টোবরে ইংল্যান্ড সিরিজ সফলভাবে সম্পন্ন করার পর বাংলাদেশ সফরের ব্যাপারে ইতিবাচক হয় সিএ।

Advertisements