আগামীকাল ১২মে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ, আয়ারল্যান্ডে ও নিউজিল্যান্ডের মধ্যেকার ত্রিদেশীয় সিরিজ, তারপরই শুরু হবে আইসিসি ক্রিকেটের দ্বিতীয় বৃহত্তর টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি। পুরো বিশ্ব ক্রিকেট যখন এই আইসিসি ইভেন্টের দিকে তাকিয়ে, তখন টাইগারদের লক্ষ্য আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়।

বড় টুর্নামেন্টের আগে আয়ারল্যান্ডের ঠাণ্ডা আর সিমিং কন্ডিশনে বাংলাদেশের প্রস্তুতিতে এখন পর্যন্ত ক্রিকেট সংশ্লিষ্টরা যথেষ্ট সন্তুষ্ট। তবে টাইগার কোচ চণ্ডিকা হাথুরুসিংহের কিছুটা অসন্তুষ্টি রয়েছে।

নিউজিল্যান্ডে সফর করার আগে অস্ট্রেলিয়ার সিডনীতেও কন্ডিশনিং ক্যাম্প করেছিল বাংলাদেশ দল। সেখানে আধুনিক ক্রিকেট সরঞ্জামাদি ব্যবহার করার সুযোগ পেয়েছিল ক্যাম্পে থাকা এক ঝাক তরুন ও অভিজ্ঞ ক্রিকেটার। তবে সাসেক্সে নয় দিনের ক্যাম্পে সেটা হয়ে ওঠেনি।

আধুনিকায়নে কিছুটা কমতি থাকায় খুব একটা তুষ্ট নন টাইগার কোচ। দেশের একটি জনপ্রিয় টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এই শ্রীলঙ্কান কোচ বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল এই কন্ডিশন, আবহাওয়ার সাথে মানিয়ে নেয়া। আমরা অস্ট্রেলিয়ার হাই পারফরমেন্স সেন্টারে ক্যাম্প করেছিলাম। সেখানকার সুযোগ সুবিধার মত এত সুবিধা এখানে নেই। তবুও সব ঠিকঠাক যাচ্ছে, ছেলেরাও ভালো করছে। ’

তবুও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও এরপর ইংল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্মরণীয় কিছু করে দেখাবে ছেলেরা। এমন বিশ্বাস রাখছেন চণ্ডিকা হাথুরুসিংহে। তার ভাষায়, ‘আমরা কোন টুর্নামেন্ট বা সিরিজেই হারের প্রত্যাশা করি না। জয়ের কথাই মাথায় থাকে সবসময়। কারন এটা চ্যাম্পিয়ন্স ট্রফি। আমরা গর্বিত সেরা আট দলে থাকতে পেরে। সামর্থ্য আর সেরাটা যদি প্রতিটি ম্যাচে দিতে পারি, তাহলে অবশ্যই ভালো ফল আসবে। ’

Advertisements