ক্রিকেট বিশ্বের বিস্ময় মোস্তাফিজুর রহমান। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দারুন এক বিশ্ব রেকর্ড এর সামনে দাঁড়িয়ে কাটার মাস্টার মোস্তাফিজ। ১০ বছর পর রেকর্ডটি কাছে চলে এসেছেন বাংলাদেশের বিস্ময় মোস্তাফিজুর রহমান। সেজন্য তার চাই আর মাত্র ১৪ উইকেট। তবে ১৪ উইকেট হলেই হবে না নিতে হবে ৫ ম্যাচের মধ্যেই।

তাহলেই বিশ্বের বাঘা বাঘা সব বোলারদের পেছনে ফেলে রেকর্ডটি নিজের করে নিতে পারবেন। তবে কাজটি কঠিণ হলেও অসম্ভব নয়। অভিষেকের পর লাল সবুজের জার্সিতে একদিনের আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত ১৪ ম্যাচে ৩৬ উইকেট শিকার করেছেন মোস্তাফিজুর রহমান।

বর্তমানে বিশ্ব রেকর্ডটি শ্রীলংকান রহস্য স্পিনার অজন্তা মেন্ডিসের দখলে। যিনি মাত্র ১৯ ম্যাচেই ওয়ানডেতে ৫০ উইকেট শিকার করে ভারতীয় সিমার অজিত আগারকারের ২৩ ম্যাচে ৫০ উইকেট শিকারের রেকর্ড ভেঙে দেন।

২৫ ম্যাচেরও কম খেলে দ্রুততম ৫০ উইকেট শিকারের রেকর্ডটি প্রথম করেন অস্ট্রেলিয়ান পেসার ডেনিস লিলি। সময় ১৯৮০ সাল। সে রেকর্ডটি টিকে ছিলো ১৮ বছর। এরপর ১৯৯৮ সালে ২৩ ম্যাচে রেকর্ডটি নিজের করে নেন অজিত আগারকার। তার ঠিক ১০ বছর পর ২০০৮ সালে ১৯ ম্যাচেই ৫০ উইকেট শিকার করে রেকর্ডটি নিজের করে নেন অজন্তা মেন্ডিস।

Advertisements