অবশেষে সোমবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশ নেওয়া না নেওয়া নাটকের অবসান হচ্ছে। এইদিনই টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করবে বর্তমান চ্যাম্পিয়ন দলটি। শনিবার বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন্ডিয়ার (বিসিসিআই) পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হলেও সব কিছু নির্ভর করছিলো রোববারের বিশেষ সভার উপরে। সভা শেষে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়ার ঘোষণাই এলো।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বেঁধে দেওয়া নির্ধারিত সময়ে দল ঘোষণা করেনি ভারত। অনেকটা চ্যাম্পিয়ন্স ট্রফি না খেলারই সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলো বোর্ড। তবে সুপ্রিম আদালত থেকে নির্বাচিত বিসিসিআই কমিটি আগেই জানিয়ে দিয়েছিল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে না খেললে বড় ধরণের মাশুল দিতে হবে ভারতকে। এরই ধারাবাহিকতায় কমিটির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, সোমবারের মধ্যেই দল ঘোষণায় বাধ্য থাকবে বোর্ড। দল নির্বাচনী সভায় আহ্বায়ক থাকবেন বোর্ডের যুগ্ম-সচিব অমিতাভ চৌধুরি।

সাত তারিখের সভার উপরেই নির্ভর করছিলো ভারতের অংশ গ্রহণের সিদ্ধান্ত। সভা শেষে ভারতের সর্বোচ্চ আদালত থেকে নিযুক্ত তিন সদস্যের প্রশাসক প্যানেল (সিওএ) বিসিসিআইকে জানিয়ে দিয়েছে, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতেই হবে। বোর্ডটির যুগ্ম সচিব সাংবাদিকদের নিশ্চিত করেন, সোমবারই দল ঘোষণা করা হবে।

আইসিসিতে ভারতীয় বোর্ডের লভ্যাংশ কমিয়ে দেওয়া নিয়ে সরাসরি বিরোধিতার পথে হাঁটে বিসিসিআই। প্রতিবাদ জানাতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে না খেলার সম্ভাবনার কথাও বলেন বোর্ড কর্তারা। কিন্তু কমিটির চাপে অবশেষে দল ঘোষণা হতে যাচ্ছে বিরাট কোহলিদের।

বিশ্বের সেরা আটটি দল নিয়ে আসছে জুনের এক তারিখে ইংল্যান্ডে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এতে অংশ নেবে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ভারত।

সূত্র: ডেকান ক্রিনিকাল

Advertisements