শুক্রবার সাসেক্সের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ জাতীয় দলের দশ দিনের ক্যাম্প। কন্ডিশনিং ক্যাম্প শেষ করে নিউজিল্যান্ড ও স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে ইতিমধ্যে আয়ারল্যান্ড পৌঁছেছে বাংলাদেশ দল।

রোববার বাংলাদেশ সময় চারটা ২০ মিনিটে আয়ারল্যান্ডের বেলফাস্ট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সাকিব-তামিম-মুশফিকদের বহনকারী বিমান। দুই ঘন্টার বিমান ভ্রমন করে আয়ারল্যান্ড পৌঁছেছে লাল-সবুজ জার্সিধারীরা। এর আগে স্থানীয় সময় সাড়ে নয়টায় লন্ডনের গ্যাটউইক বিমানবন্দর থেকে আয়ারল্যান্ডের উদ্দেশে যাত্রা শুরু করে বাংলাদেশ।

বাংলাদেশ দলের ইংল্যান্ড ছাড়ার কথা ছিলো স্থানীয় সময় সাড়ে সাতটায়। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে বিমানবন্দরে দুই ঘন্টা অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশক দলকে। আয়ারল্যান্ড পৌঁছে স্টোরমন্ট হোটেলে উঠেছে ১৭ সদস্যের বাংলাদেশ দল।

এর আগে বাংলাদেশ থেকে ইংল্যান্ডে দলের সাথে যোগ দেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে ভারতে থাকায় দলের সাথে কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিতে পারেননি এই দুই ক্রিকেটার। ভারত থেকে দেশে ফিরে শুক্রবার (পাঁচ মে) ইংল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়েন তারা।

সাকিব-মুস্তাফিজের একদিন পর রওনা হয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তবে ইংল্যান্ড নয়, আয়ারল্যান্ডে দলের সাথে সরাসরি যোগ দেবেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক। স্ত্রী ও সন্তানের অসুস্থতার খবর পেয়ে কন্ডিশনিং ক্যাম্পের মাঝপথে দেশ ফিরতে হয়েছিলো তাকে।

আয়ারল্যান্ডের স্থানীয় ক্লাবের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা রয়েছে বাংলাদেশের। এরপর ১২ মে থেকে মাঠে গড়াবে ত্রিদেশীয় সিরিজ, চলবে ২৪ মে পর্যন্ত। ত্রিদেশীয় সিরিজ শেষ করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে ইংল্যান্ড ফিরবে বাংলাদেশ। এক জুন থেকে ইংল্যান্ড এবং ওয়েলসের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসর। যেখানে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ড।

Advertisements