ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) একদিনের ক্রিকেটে সর্বশেষ র‍্যাংকিং তালিকা প্রকাশ করেছে। এতে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে নিজেদের ৭ নাম্বার অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ। তবে আগের থেকে ১ রেটিং পয়েন্ট হারিয়েছে টাইগাররা। এদিকে র‍্যাংকিং এর শীর্ষ স্থানে আছে দক্ষিণ আফ্রিকা।

আইসিসির বার্ষরিক র‍্যাংকিং তালিকা সম্পাদনের আগে টাইগারদের রেটিং পয়েন্ট ছিল ৯২। ২০১৬-২০১৭ মৌসুমে ১১ টি একদিনের ম্যাচ খেলেছে বাংলাদেশ। আফগানিস্তান, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সাথে তিনটি করে ও সর্বশেষ শ্রীলংকার বিপক্ষে ২ টি (তিন ম্যাচের সিরিজে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল) ম্যাচ খেলে বাংলাদেশ। এই ১১ ম্যাচে ৭ টি পরাজয়ের বিপরীতে জয় এসেছে ৪ ম্যাচে।

এদিকে বাংলাদেশের উপরে থাকা শ্রীলংকা হারিয়েছে ৫ রেটিং পয়েন্ট। বাংলাদেশ থেকে মাত্র দুই রেটিং পয়েন্ট বেশি শ্রীলংকার। তাদের সংগ্রহ ৯৩। অন্যদিকে বাংলাদেশের পরেই আছে পাকিস্তান, তাদের সংগ্রহ ৮৮ রেটিং পয়েন্ট। পাকিস্তানের পরে থাকা ওয়েস্ট ইন্ডিজের বর্তমান রেটিং পয়েন্ট ৭৯। দশ নাম্বার অবস্থানে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৫২।

 


এদিকে ওয়ানডে র‍্যাংকিং এর শীর্ষে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। তাদের রেটিং পয়েন্ট ১২৩। এর পরেই আছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট ১১৮। অস্ট্রেলিয়ার থেকে ১ রেটিং কম নিয়ে ভারতের অবস্থান তিন নাম্বারে। র‍্যাংকিং এর ৪ নাম্বার অবস্থানে আছে ইংল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ১১৫। অন্যদিকে পাঁচ নাম্বারে থাকা নিউজিল্যান্ডের সংগ্রহ ১০৯ রেটিং পয়েন্ট।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের সেরা ৮ দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

বর্তমান ওয়ানডে র‍্যাংকিং এর অবস্থানঃ
১। দক্ষিন আফ্রিকা (+৪)

২। অস্ট্রেলিয়া ১১৮ (+-)

৩। ভারত ১১৭ (+৫)

৪। নিউজিল্যান্ড ১১৫ (+২)

৫। ইংল্যান্ড ১০৯ (+১)

৬। শ্রীলংকা ৯৩ (-৫)

৭। বাংলাদেশ ৯১ (-১)

৮। পাকিস্তান ৮৮ (-২)

৯। ওয়েস্ট ইন্ডিজ ৭৯ (-৪)

১০। আফগানিস্তান ৫২ (+-)

১১। জিম্বাবুয়ে ৪৬ (-২)

১২। আয়ারল্যান্ড ৪৩ (+১)

Advertisements