আগের সভাগুলোতে বেশ দাপট দেখালেও সর্বশেষ আইসিসি সভায় মোটেও পাত্তা পায়নি বেশ কয়েক বছর ধরে বিশ্ব ক্রিকেটে ছড়ি ঘোরানো ভারত। অন্যদের মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও এবার ছিলেন ভারত বিরোধী।

আইসিসি সভা শেষে দেশে ফিরে শুক্রবার সাংবাদিকদের সাথে আলাপ করেন পাপন। তখন তিনি জানান এবারের সভায় ভারতকে সমর্থন না করার কারণ।

পাপন জানান, বোর্ডের আর্থিক লাভের কথা বিবেচনা করেই ভারতকে সমর্থন করেননি তিনি। তিনি বলেন, ‘ভারত শুধু আর্থিক দৃষ্টিভঙ্গি ইন্যে দুশ্চিন্তায় ছিল। আমরা সবকিছুতে ভারতকে সমর্থন করেছি। আমি ভারতেও গিয়েছিলাম এবং সবসময় তাদের সমর্থন দিয়েছি। কিন্তু বাংলাদেশ যদি বেশি টাকা পেত, আমি এতে ‘না’ করতে পারতাম না। তবে সবচেয়ে বড় যে জিনিসটা আমি ব্যক্তিগতভাবে মনে করি, বেশি টাকা পাওয়া নিয়ে আমাদের সাথে ভারত বা বিসিসিআইয়ের কোনো সমস্যা ছিল না।’

তবে ভারত পাশে থাকলে বাংলাদেশও ভারতকে সমর্থন দিবে জানিয়ে এসময় পাপন আরও বলেন, তারা একটু নতুন ফর্মুলায় নিয়ে আসতে চেয়েছে। জুন পর্যন্ত এখনও সময় আছে। আমরা রাজী হওয়ার মতো কোনো প্রস্তাব যদি তারা জুন পর্যন্ত দিতে পারে, আমরা রাজী হবো। আমরা ৭৬ মিলিয়ন ইউএস ডলার পেয়ে আসছি। এখন আমরা ১৩২ মিলিয়ন ডলার পেতে যাচ্ছি, বছরপ্রতি ১৬.৫ মিলিয়ন। বাংলাদেশের জন্য এটা অনেক বড় কিছু।

পাপন বলেন, আমাদের এই সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো কারণ নেই। তবে যদি তারা অর্থের পরিমাণ বাড়ায়, তখন আমরা তাতে রাজী হবো। এবং আমি আশা করি ভারত এটা করবে। তারা একটি নতুন ফর্মুলায় আসবে এবং আমরা সবাই তাতে রাজী হবো।

Advertisements