পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)-র সভাপতি শাহরিয়ার খান দাবি করেছেন, ভারতকে ছাড়াই আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে প্রস্তুত আছে বাকি সব দল। দুবাইয়ে আইসিসি মিটিং শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এ কথা বলেন ৮৩ বছর বয়সী শাহরিয়ার।
‘হ্যাঁ, ভারত কঠোরভাবে আইসিসির নতুন প্রস্তাবনাগুলোর বিরোধিতা করেছে। কিন্তু তারা নিজেদের পাশে শুধু শ্রীলংকাকেই পেয়েছে। বাকি সব দেশই বিগ থ্রি ফরমুলা থেকে বেরিয়ে আসার পক্ষে ছিল,’ বলেন শাহরিয়ার।
আইসিসিতে একঘরে হয়ে যাওয়ার দরূন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি বর্জন করতে পারে ভারত, এমন সম্ভাবনার পরিপ্রেক্ষিতে শাহরিয়ার জানান, ভারত যদি চ্যাম্পিয়নস ট্রফিতে না-ও খেলে তারপরও সঠিক সময়েই মাঠে গড়াবে টুর্নামেন্টটি, এবং বাকি সব দলই তাতে অংশ নেবে। প্রয়োজনে ভারতের পরিবর্তে ওয়েস্ট ইন্ডিজকে নিয়েও টুর্নামেন্ট চালিয়ে যেতে পারে আইসিসি।
‘আইসিসির মিটিংয়ে ভারত যে প্রতিক্রিয়া দেখিয়েছে তাতে মনে হচ্ছে তারা চ্যাম্পিয়নস ট্রফি বয়কট করতে পারে। কিন্তু আমাকে একটি ব্যাপার পরিষ্কার করে বলতে দিন, ভারতকে ছাড়াই খেলতে রাজি আছে অধিকাংশ দল। এবং যদি সত্যিই এমন কিছু হয় (ভারত চ্যাম্পিয়নস ট্রফি বর্জন করে), সেক্ষেত্রে দৃশ্যপটে ওয়েস্ট ইন্ডিজ বা অন্য কোন দলের আগমন ঘটতে পারে।’
ভারত যদি অংশ না নেয় তাহলে কি আইসিসি বড় ধরণের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে, এমন প্রশ্নের জবাবে পিসিবি প্রধান বলেন, ‘হ্যাঁ, ভারত না খেললে হয়ত আইসিসি এবং অংশগ্রহণকারী সব দলই ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু তারপরও খেলতে রাজি আছে দলগুলো। আসলে না খেলার ভয় দেখিয়েই আইসিসির উপর চাপ প্রয়োগ করতে চাচ্ছে ভারত, কিন্তু এ যাত্রায় তারা সফল হবে না।’

Advertisements