২০১৪ সালে জাতীয় দলে অভিষেকের পর পেছনে ফিরে তাকাতে হয়নি সাব্বির রহমানকে। জিম্বাবুয়ের বিপক্ষে ভালো খেলায় সুযোগ পেয়ে যান আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০১৫ এর দলেও। নিরাশ করেননি সেখানেও। একের পর এক বিস্ফোরক ইনিংস খেলে নির্বাচকদের আস্থার প্রতিদান দেন এই হার্ড হিটার।

শুরুতে দলের হয়ে ৬-৭ পজিশনে ব্যাটিং করলেও নিজের ব্যাটিং জাদু দেখিয়ে উঠে আসেন উপরের দিকে। টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে যাত্রা শুরুর পর সুযোগ পেয়ে যান ওয়ানডেতে। একদিনের ফরম্যাটেও নিজেকে প্রমাণ করে সুযোগ পেয়ে যান স্বপ্নরের টেস্ট দলেও। বর্তমানে ক্রিকেটের তিন ফরম্যাটেই দলের অন্যতম ব্যাটসম্যান সাব্বির রহমান।

আগামী ২৬ এপ্রিল আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং আইসিসি চ্যাম্পিয়িন্স ট্রফিকে সামনে রেখে দশ দিনের ক্যাম্প করতে ইংল্যান্ড যাবে বাংলাদেশ দল। ক্যাম্প শেষে আবারো উড়াল দিবে ইংল্যান্ডের উদ্দেশ্যে। আসন্ন ত্রিদেশীয় সিরিজ এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করার জন্য ক্যাম্পকে গুরুত্ব সহকারে দেখছেন সাব্বির রহমান।

“ইংল্যান্ডে ক্যাম্প আছে। ওখানে ১০-১২টা দিন আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ক্যাম্প থেকে ভালো প্রস্তুতি নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলতে পারলে আমাদের জন্য চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো ফল করা সহজ হবে।”

বিদেশের মাটিতে বিগত কয়েক সিরিজে ভালো সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। সেই সাফল্য ধারা বজায় রাখতে চান সাব্বির রহমান। বিদেশের মাটিতে সাফল্য পাওয়ার পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে আলাদা কোন চ্যালেঞ্জ দেখছেন না সাব্বির।

“চ্যালেঞ্জ খুব বেশি না। আমরা ম্যাচ বাই ম্যাচ ভালো খেলব। আমরা নিউজিল্যান্ডে ভালো খেলেছি, শ্রীলঙ্কাতে ভালো খেলেছি। এছাড়া বড় বড় সব দলগুলোকে হারানোর অভিজ্ঞতা আমাদের রয়েছে। সবমিলিয়ে আমি মনে করি ওই কন্ডিশনে খুব একটা সমস্যা হবে না।”

আসন্ন ত্রিদেশীয় সিরিজ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দলের লক্ষ্যর পাশাপাশি রয়েছে নিজের ব্যক্তিগত লক্ষ্যও। গত কয়েক বছরে অর্জন করা সকল অভিজ্ঞতা ঢেলে দিতে চান সাব্বির রহমান। পুরো টুর্নামেন্টে ভালো করার চিন্তা না করে ম্যাচ বাই ম্যাচ ভালো খেলতে চান এই হার্ড হিটার।

“আসলে আমার জন্য প্রত্যেকটা ম্যাচই গুরুত্বপূর্ণ। সেটা যেখানেই খেলি না কেন। কোনও ম্যাচে রান পেলে সেটা সব সময়ই পরবর্তী ম্যাচের আগে আত্মবিশ্বাসী করে তোলে। আমি সাধারণত টার্গেট করে কিছু করি না। ম্যাচ বাই ম্যাচ খেলি। এবারো তেমনই লক্ষ্য। সেভাবেই আমি প্রস্তুতিটা নিচ্ছি। গত কয়েক বছর খেলে আমার অভিজ্ঞতা হয়েছে। আশা করি এবার সেই অভিজ্ঞতা কাজে লাগাতে পারব। চ্যাম্পিয়নস ট্রফিতে নিজের অভিজ্ঞতাটুকু ব্যবহার করে ভালো কিছু করার চেষ্টা করবো।”

Advertisements