অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে আসার কথা থাকলেও শেষ পর্যন্ত নিরাপত্তার অজুহাতে তা ভেস্তে যায়। এরপর বাংলাদেশ সফরে নিয়ে কম জল ঘোলা করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থেকেও দল প্রত্যাহার করে নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে আশার বাণী হচ্ছে সবকিছুকে পেছনে ফেলে আবারো বাংলাদেশ সফরে আসার ব্যাপারে সম্মতি প্রকাশ করেছে অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন ইতিবাচক সাড়ার পরও কবে নাগাত বাংলাদেশ সফরে আসছে অসিরা তা নিয়ে রয়ে গিয়েছিল শঙ্কা। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ব্যস্ত থাকার ফলে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরের সূচি তৈরী করতে কিছুটা বিপাকে ছিল বিসিবি। অবশেষে তারও সমাধান ঘটলো।

অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর নিয়ে ইতোমধ্যে একটি খসড়া সূচি তৈরী করেছে বিসিবি। যা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও বিসিবি সূত্রে জানা গেছে। খসড়া সফরসূচি অনুযায়ী, দু’ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৮ আগস্ট বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সিরিজ শুরুর আগে ২২ থেকে ২৪ আগস্ট চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে তিনদিনের অনুশীলন ম্যাচ খেলবে সফরকারীরা।

এরপর দু’দলের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৭-৩১ আগষ্ট চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। আর সিরিজের শেষ ও দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে রাজধানী ঢাকায় ৪ থেকে ৮ সেপ্টেম্বর। দ্বিতীয় টেস্টটি ঢাকায় আয়োজন করা হলেও ঠিক কোন ভেন্যুতে তা অনুষ্ঠিত হবে তা এখনো নির্ধারণ করতে পারেনি বিসিবি।

বিসিবির বিশ্বস্ত সূত্রে জানা গেছে সংস্কার কাজের জন্য শেষ পর্যন্ত মিরপুরের হোম অব ক্রিকেটে যদি দ্বিতীয় টেস্টটি আয়োজন করা সম্ভব না হয় সেক্ষেত্রে ম্যাচটি ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আয়োজন করার সম্ভাবনা রয়েছে।

Advertisements