একজন বর্তমান সময়ের বিশ্ব সেরা অলরাউন্ডার। আরেকজন বাংলাদেশের ক্রিকেটের শুরুর দিকের লড়াকু সৈনিক। যে কিনা বাংলাদেশের ক্রিকেটের যখন হাটিহাটি পা পা করে এগুচ্ছে সেই সময়কার নায়ক। ব্যাটে-বলে একাই লড়ে গেছেন অনেক ম্যাচ। বাংলাদেশের ক্রিকেটপ্রমী মানুষের প্রানের চেয়ে প্রিয় খেলোয়াড় ও তরুন ক্রিকেটাদের আইডল।

হ্যাঁ ঠিকই ধরেছেন, আমরা বলছি এখনকার সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আরেকজন বাংলাদেশে ক্রিকেটের লড়াকু যোদ্ধা মোহাম্মাদ রফিক। আর সাকিবের কাছে বাংলাদেশের সেরা খেলোয়াড় ওই পথপদর্শক লড়াকু ক্রিকেটার মোহাম্মাদ রফিক।

আজ ক্রিকবাজকে দেওয়া একটি সাক্ষাতকারে সাকিব বলেছেন সাকিব আল হাসান এমনটাই বলেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তিনি আরো বলেন বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান ভিরাট কোহলি। হার্শা ভোগলেকে দেওয়া এই সাক্ষাতকারে সাকিব বলেন, ‘ বাংলাদেশে তার সেরা খেলোয়ার মোহাম্মাদ রফিক” সাকিব আরো বলেন, ‘ রফিক এমনই একজন যে একথায় অসাধারণ, সে একাই তার একক চেষ্টায় এমন জায়গায় এসেছিল এবং বাহাতি স্পিনকে অন্য এক মাত্রা দিয়েছেন’।

মোহাম্মাদ রফিক বাংলাদেশের হয়ে ৩৩ টি টেস্ট খেলে নিয়েছেন ৪৫ ইনিংসে নিয়েছেন ১০০ উইকেট। তার সেরা বোলিং ফিগার ৭৭ রানে ৬ উইকেট। এছাড়া সমান টেস্টে ব্যাট হাতে তার রান সংখ্যা ১০৫৯ রান, সর্বোচ্চ ১১১ রান।

এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১২৫ ম্যাচে বল হাতে নিয়েছেন ১২৫ উইকেট ও ব্যাট হাতে করেছেন ১১৯১ রান।

Advertisements