শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস করতে নেমেই বাংলাদেশের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়ে দিলেন টি-টোয়েন্টি থেকে অবসরের সিদ্ধান্ত। জানালেন, এই সিরিজই তার শেষ টি-টোয়েন্টি। তার এই অবসরে, দলের অনেকেই কিছুটা অবাক হয়েছেন। টি-টোয়েন্টি দলের সাথে না থাকলেও মাশরাফির প্রতি তাদের ভালোবাসা ও সম্মান এক বিন্দু কম হবে না বলেই জানিয়ে দিয়েছেন তারা।

দীর্ঘদিন এক সাথে খেলছেন মাশরাফি ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনেই দলের অভিজ্ঞ ক্রিকেটার। কাছাকাছি বয়স হওয়ায় দুজনের মধ্যে বন্ধনটাও ছিল দৃঢ়। চলতি শ্রীলঙ্কা সিরিজেই তাদের বন্ধনের অনেক বড় উদাহরণ পাওয়া গেছে। খারাপ পারফরম্যানসের কারণে টেস্ট থেকে বাদ দেওয়া হলো রিয়াদকে। ওয়ানডে থেকেও বাদ পড়ার সম্ভাবনা ছিলো। কিন্তু মাশরাফি এক কথায় জানিয়ে দিলেন, ওয়ানডে দলে রিয়াদকে দরকার। শেষ পর্যন্ত তার হস্তক্ষেপেই ওয়ানডেতে টিকে যান রিয়াদ।

ছবি: সংগৃহীত

এ থেকেই বোঝা যায়, মাশরাফি ও রিয়াদের দুজনের প্রতি তাদের কতটা সম্মান ও আবেগ কাজ করে। তা প্রকাশেও দেরি করেননি রিয়াদ। মাশরাফির অবসর ঘোষণার পরদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভেরিফাইড পেজে মাশরাফির প্রতি সম্মান ও ভালোবাসা জানিয়েছেন রিয়াদ।

তিনি লিখেছেন, ‘মাশরাফি ভাই, প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আপনার অসাধারণ অর্জনের জন্য। আমরা আপনার অভাববোধ করবো, বিশেষ করে আমি। আপনি আমার ভাই, আমার বন্ধু যাকে আমি আমার  সব কথা বলতাম। আপনি একজন যোদ্ধা, একজন দারুণ নেতা ও অধিনায়ক এবং সত্যিকারের বিজয়ী। সত্যি আমি দুঃখিত কিন্তু আমি বুঝি এটাই আমাদের জীবন। আপনিই আমাদের শিখিয়েছেন দলকে কিভাবে পরিবার বানাতে হয়। আমি জীবনে অনেক  কিছু শিখেছি আপনার কাছ থেকে। কোন সন্দেহ নেই আপনি একজন অসাধারণ ক্রিকেটার এবং সব থেকে বড় কথা একজন অসাধারণ মানুষ। ম্যাশ আমরা সবাই আপনাকে অনেক ভালোবাসি। সম্মান রইলো।’

