লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের স্কোয়াডেই ছিলেন না মেহেদী হাসান মিরাজ। শেষ মুহূর্তে ডাম্বুলায় ম্যাচের দু’দিন আগে তাকে উড়িয়ে নিয়ে যায় টিম ম্যানেজমেন্ট। সুযোগ পান প্রথম ওয়ানডের একাদশেও। সেদিন বল হাতে দুটি উইকেট পেলেও নামা হয়নি ব্যাটিংয়ে। সিরিজের দ্বিতীয় ম্যাচে বল হাতে পান এক উইকেট। কিন্তু দুর্ভাগ্য, বেরসিক বৃষ্টির কারণে এই ম্যাচেও পাননি ব্যাটিংয়ের সুযোগ।

তবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ব্যাট হাতে সুযোগ পেয়েই তুলে নিলেন রঙিন পোশাকের প্রথম হাফ সেঞ্চুরি। ব্যাটিংয়ে নামার দিক থেকে এটা তার অভিষেক ইনিংসই বটে। এদিন লঙ্কানদের বিপক্ষে বল হাতেও ঝুলিতে পুরেন এক উইকেট। ১৯ বছর বয়সী এই অলরাউন্ডারই অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কাছে ওয়ানডে সিরিজে বাংলাদেশের সেরা প্রাপ্তি।

সীমিত ওভারের এই অধিনায়কের মতে, মিরাজের উপস্থিতিতে বাংলাদেশ আরও ভারসাম্যপূর্ণ দল হয়ে উঠবে। এ প্রসঙ্গে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘মিরাজ ওর প্রথম ৫০ রান করলো। ওর নিজের ক্যারিয়ার আর বাংলাদেশের জন্য খুব ভালো হবে এটা। ৮ নম্বরে নেমে যদি কেউ যদি ৫০ করতে পারে সেটা ওয়ানডেতে দলের জন্য অনেক বড় শক্তি হয়ে দাঁড়ায়।’

হাফ সেঞ্চুরির পথে মিরাজের একটি শট। ছবি: সংগৃহীত

কলম্বোর সিংহলিস স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে মিরাজের এই হাফ সেঞ্চুরির বিশেষত্বটা একটু অন্যরকমই। এক প্রান্তে যখন নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ধুঁকছিলো বাংলাদেশ, সেসময় পেসার তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। দলকে এনে দেন সম্মানজনক স্কোর।

যদিও হাফ সেঞ্চুরির পর ইনিংসটা বেশি দূর টেনে নিয়ে যেতে পারেননি। নুয়ান কুলাসেকারার বলে উপুল থারাঙ্গার হাতে ধরা পড়ার আগে ৭১ বলে ছয় চারের সাহায্যে মিরাজ করেন ৫১ রান। বল হাতেও এদিন মিরাজ ঝুলিতে পুরেছেন একটি উইকেট।

গেল বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাক লাগানো অভিষেক হয়েছিলো মিরাজের। ওই সিরিজে দুই টেস্টে নিয়েছিলেন ১৯ উইকেট। সবমিলিয়ে সাত টেস্টে নিয়েছেন ৩৫ উইকেট। বল হাতে নজরকাড়া পারফরম্যান্স উপহার দিলেও সাদা পোশাকে ব্যাট হাতে শুরুতে নিষ্প্রভই ছিলেন ডানহাতি এই অলরাউন্ডার।

তবে ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্টের নিজেদের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি তুলে নিয়ে নিজের ব্যাটিং সামর্থ্যের প্রমাণ দেন ডানহাতি এই অলরাউন্ডার। এবার লঙ্কানদের বিপক্ষে রঙিন পোশাকেও নিজের জাত চেনালেন ১৯ বছর বয়সী এই অলরাউন্ডার।

Advertisements