ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবার খেলছেন না মুস্তাফিজুর রহমান, চারপাশে এখন এমনই খবর। সিদ্ধান্তটা নিতে হচ্ছে বাঁ-হাতি এই পেসারকেই। তবে অবদানটা সীমিত ওভারে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার।

মুস্তাফিজ জানিয়েছেন, মাশরাফির পরামর্শই নাকি আইপিএল খেলা থেকে তাকে বিরত রাখছে। যদিও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে এবার মাঠে না নামার বিষয়টি পুরোপুরি নিশ্চিত নয়, তারপরও জল গড়াচ্ছে সেভাবেই।

ইনজুরি থেকে ফিরে এসে মুস্তাফিজের পারফরম্যান্স, জাতীয় দলের টানা সূচি ও আত্মবিশ্বাসের অভাব; সবমিলিয়ে মাঠের বাইরের মুস্তাফিজ যেন খেই হারাচ্ছেন। এমন সময় অভিভাবক হয়ে দাঁড়িয়েছেন মাশরাফি। সরাসরি না বললেও, গণমাধ্যমে মুস্তাফিজ প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন আইপিএলে না যাওয়াটাই ভালো হবে। স্পষ্ট মন্তব্য করেছিলেন, আগে নিজের দেশ তারপর আইপিএলের মতো টুর্নামেন্ট।

এর সবকিছুই ভাবনায় রাখছেন মুস্তাফিজ। ভারতীয় ইংরেজি সংবাদমাধ্যম স্পোর্টস লাইভকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমি এখনও আমার পুরনো রিদমে ফিরতে পারিনি। তাছাড়া মাশরাফি ভাই এবার আইপিএলে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। আমি তার উপদেশ ভালোভাবেই নিচ্ছি। আমাদের অনেকক্ষণ আলাপ হয়েছে। আমার ফিট থাকাটা কতোটা গুরুত্বপূর্ণ সে ব্যাপারে কথা হয়েছে।’

‘কোটি টাকার’ আইপিএলের হাতছানি এড়িয়ে যাওয়া সহজ হবে না মুস্তাফিজের জন্য। কিন্তু টানা ম্যাচের মধ্যে থাকতে গিয়ে আবারও ইনজুরিতে পড়বেন কিংবা বল হাতে ধার হারাবেন এই ‘কাঁটার মাস্টার’- এমন শঙ্কা থাকে। সবকিছু মিলিয়ে তাই কমলা-কালো জার্সিতে না যাওয়ার পরামর্শ আসছে মুস্তাফিজের কাছে।

মুস্তাফিজ নিজেও ‘জরুরী অবস্থা’ টের পাচ্ছেন। সে কারণেই মাশরাফির পরামর্শ মানার পথে রয়েছেন। তারপরও রয়েছে দ্বিধা।

মুস্তাফিজ এ প্রসঙ্গে বলেছেন, ‘আমি এখনও নিশ্চিত নই যে আমি আইপিএলে খুব বেশি ম্যাচ খেলতে পারবো কিনা কিংবা আদৌ খেলবো কিনা। যদি খেলি, তাহলে মে মাসের প্রথম সপ্তাহেই ফিরে আসবো।’

