রাত পোহালেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কলম্বোর সিংহলিস স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে সিরিজ জয়ের উৎসব করার অপেক্ষায় মাশরাফিবাহিনী। একই দিনে ইমার্জিং টিমস এশিয়া কাপের ফাইনাল ওঠার লড়াইয়ে মাঠে নামছে মুমিনুল হকের দল। আর এখানেও বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

দুই লড়াইয়েই বাংলাদেশের প্রতিপক্ষ লঙ্কানরা। আর দুই ম্যাচেই বাংলাদেশের অভিন্ন লক্ষ্য, জয়। ইমার্জিং কাপের প্রথম সেমি ফাইনালে শনিবার সকাল নয়টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে মাঠে নামবে মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।

হংকংকে হারিয়ে ইমার্জিং কাপে দাপুটে শুরুই করেছিলো বাংলাদেশ। পরের ম্যাচে নেপালও বাংলাদেশের সামনে দাঁড়াতে পারেনি। লক্ষ্য ছিলো পাকিস্তানকে হারিয়ে বি গ্রুপের চ্যাম্পিয়ন হওয়া। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে জেতা হয়নি মুমিনুল হকদের। তবে পাকিস্তানকেও জিততে দেয় তারা। ম্যাচটি টাই হয়েছে। রান রেটে এগিয়ে থাকায় গ্রুপ সেরা হয়েছে পাকিস্তান।

তবে গ্রুপ সেরা না হতে পারার আক্ষেপ নেই বাংলাদেশের। আপাতত ফাইনালে নিশ্চিত করার দিকেই নজর মুমিনুল, নাসির, শান্ত, সাইফুদ্দিনদের।

এ গ্রুপের সেরা দল হিসেবে সেমি ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। সেমি ফাইনালে ওঠার পথে তারা হারিয়েছে আফগানিস্তান ও মালয়েশিয়াকে। কিন্তু ভারতের কাছে হার মানতে হয়েছে তাদের। সেদিক থেকে বাংলাদেশই এগিয়ে। শ্রীলঙ্কা চার পয়েন্ট নিয়েই এ গ্রুপের সেরা দল হয়েছে। কিন্তু বাংলাদেশ পাঁচ পয়েন্ট নিয়েও বি গ্রুপের দুই নম্বর দল।

আরেকটি দিক থেকে শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। ইমার্জিং কাপে শ্রীলঙ্কা একটি ম্যাচে হারলেও বাংলাদেশ এখন পর্যন্ত অপরাজেয়। দুই ম্যাচে জয়ের পাশাপাশি এক ম্যাচে টাই করেছে মুমিনুল হকের দল। বাংলাদেশের সামনে তাই অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। তবে তার আগে সেমি ফাইনাল বাধা পেরোতে হবে বাংলাদেশকে। সে লক্ষ্যেই সকালে মাঠে নামবে স্বাগতিকরা।

Advertisements