মিরাজ নাকি সানজামুল কার ওয়ানডে অভিষেক হচ্ছে আজ?

সফল টেস্ট সিরিজ আজ থেকে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডের একাদশ নিয়ে নেই কোন ইঙ্গিত, তাই শেষ নেই জল্পনা কল্পনার।

শুভাগত হোমের সুযোগ আছে স্পিন অলরাউন্ডে নিজের জায়গা করার।

কার অভিষেক হচ্ছে আজ, মেহেদী হাসান মিরাজ নাকি সানজামুল ইসলামের? মিরাজের অভিষেক, একটু খটকা লাগতে পারে। তবে সত্যিটা হচ্ছে, বাংলাদেশের হয়ে এ পর্যন্ত ৭টি টেস্ট খেললেও এই অফ স্পিনারের এখনো সীমিত ওভারের কোনো ম্যাচ খেলা হয়নি। মিরাজ তবু টেস্ট খেলেছেন, বাঁহাতি স্পিনার সানজামুল সেখানে একেবারেই আনকোরা। জাতীয় দলে এবারই প্রথম ডাক পেয়েছেন। এখন প্রশ্ন, একাদশে তার জায়গা হবে তো?

শুধু মেহেদী মিরাজ আর সানজামুল নয়, এমন প্রশ্ন আছে আরও কয়েকজন ক্রিকেটারকে নিয়ে! শ্রীলংকার বিপক্ষে আজ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডের একাদশ সাজানো নিয়ে রীতিমতো মধুর সমস্যায় রয়েছে টাইগার টিম ম্যানেজমেন্ট।

ওপেনিং জুটির কথাই ধরা যাক। তিন ফরম্যাটে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ রান করা তামিম ইকবাল ইনিংস ওপেন করবেন। কিন্তু তার সঙ্গী হবেন কে? দীর্ঘ রানখরা কাটিয়ে এখন দারুণ ছন্দে রয়েছেন সৌম্য সরকার; অন্যদিকে ওয়ানডেতে রানে আছেন আরেক ওপেনার ইমরুল কায়েসও। কাকে বেছে নেবে বাংলাদেশ? সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন ও মাহমুদউল্লাহ এ তিনজনের কাকেই বা বাদ দেবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডের একাদশ সাজাতে এমন আরও অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হবে সফরকারীদের।

এদিকে বোলিংয়ে অনেক দিন ধরে অধিনায়ক মাশরাফিসহ তিন পেসার নিয়ে খেলছে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানের খেলা নিয়ে সংশয় নেই। ফলে তাসকিন আহমদে, রুবেল হোসেন ও শুভাশীষ রায়ের মধ্য থেকে একজনকে বেছে নিতে হবে। আবার সাকিবের সঙ্গে একজন স্পিনারের খেলা নিশ্চিত, খেলতে পারেন দুইজনও। ফলে বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার সানজামুল ইসলামের অভিষেক হয়ে যেতে পারে এবারই। আবার হঠাৎ ওয়ানডে দলে আসা অফ-স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকেও দেখা যেতে পারে একাদশে।

এছাড়া শুভাগত হোমের সুযোগ আছে স্পিন অলরাউন্ডে নিজের জায়গা করার। তিনজনের যে কোনো দুইজনকে বেছে নেয়া হলে এক্ষেত্রে লড়াই হবে ত্রিমুখী। লড়াই হবে মিরাজ, সানজামুল ও শুভাগতর সঙ্গে। তবে প্রস্তুতি ম্যাচে অনুজ্জ্বল পারফরম্যান্সের কারণে অনেকটাই পিছিয়ে শুভাগত।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s