শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ ১-০ তে জিতলে র‍্যাংকিংয়ের আটে উঠে আসতো বাংলাদেশ। কিন্তু ১-১ ব্যবধারনে ড্র হওয়ায় র‍্যাংকিংয়ে পরিবর্তন আসেনি। তবে উন্নতি হিসেবে যোগ হয়েছে পাঁচ রেটিং পয়েন্ট। শুধু দল নয়, ব্যক্তিগত পারফরম্যান্সের বদৌলতে বাংলাদেশের পাঁচজন ক্রিকেটারের র‍্যাংকিংয়ে পরিবর্তন এসেছে।

দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান টেস্ট অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। ৪৩১ পয়েন্ট নিয়ে পিছনে ফেলেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে। অর্থাৎ, আবারও ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষ অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেছেন সাকিব।

উন্নতি হয়েছে ব্যাটসম্যান সাকিবেরও। পি সারা ওভালে সেঞ্চুরি করা সাকিব পাঁচ ধাপ এগিয়ে ২১ নম্বরে উঠে এসেছেন। বোলিংয়ে ছিলেন ১৮ নম্বরে। নতুন অবস্থান ১৭ তে। টেস্টে ৩৩তম ব্যাটসম্যান তামিম ইকবাল নতুন র‍্যাংকিংয়ে এগিয়েছেন ৯ ধাপ। তার নতুন অবস্থান ২৪। একধাপ এগিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ২৯তম স্থান থেকে জায়গা করে নিয়েছেন ২৮ এ।

বোলিংয়ে তাক লাগিয়েছেন মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে মোট আট উইকেট নেওয়া বাঁ-হাতি এই পেসার এগিয়েছেন ২০ ধাপ। ‘কাটার মাস্টার’ খ্যাত মুস্তাফিজের নতুন অবস্থান ৪৭ নম্বরে। এছাড়া পি সারা ওভালে বাংলাদেশের শততম টেস্ট দিয়ে অভিষেক হওয়া মোসাদ্দেক হোসেন সৈকত এক ম্যাচ খেলেই ৮৮ নম্বরে জায়গা করে নিয়েছেন।

দল হিসেবে টেস্টে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে পাঁচ। অষ্টম অবস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের (৬৯) চেয়ে তিন পয়েন্ট কম পেয়ে অর্থাৎ, ৬৬ পয়েন্ট নিয়ে নয় নম্বরেই অবস্থান করছে বাংলাদেশ।

Advertisements