১৯৯৬ সালে সবাইকে চমকে দিয়ে বিশ্বকাপের শিরোপা জিতে শ্রীলঙ্কা। ৯০’ এর দশকের মাঝের দিকেই ক্রিকেটে উত্থান ঘটেছিলো লঙ্কানদের। কিন্তু ১৯৯৬ সালের বিশ্বাকে তাদের পারফরম্যান্স সবাইকে অবাক করে দিয়েছিলো। বাংলাদেশকেও ‘৯৬ এর শ্রীলঙ্কার পর্যায় নিয়ে যেতে চান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

শ্রীলঙ্কান গণমাধ্যম ডিভাইনাকে  দেওয়া এক সাক্ষাৎকারে চন্ডিকা বলেন, “আমি বাংলাদেশকে সেখানে নিয়ে যেতে চাই যেখানে শ্রীলঙ্কা ১৯৯৬ সালে ছিল। এটিই আমার লক্ষ্য। “যেটাই ঘটুক, আমি বাংলাদেশের সাথে চিরকাল থাকবো না। আমি পদত্যাগও করবো না। দায়িত্ব ছাড়ার একমাত্র কারণ হতে পারে আমি যা করতে চাই তা করতে না দেওয়া। বর্তমানে সেই পরিস্থিতির সৃষ্টি হয়নি।”

কোনোদিন শ্রীলঙ্কা ক্রিকেট থেকে আমন্ত্রণ পেলে সানন্দে গ্রহণ করবেন বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, “আমি এখন যে অবস্থায় আছি তার কারণ আমি শ্রীলঙ্কায় ক্রিকেট শিখেছি। শ্রীলঙ্কায় শেখার পর আমি অস্ট্রেলিয়া যাই। সেখানেও অনেক কিছু শিখি। কিন্তু যদি শ্রীলঙ্কা আমাকে আমন্ত্রণ দেয় আমি দেশের জন্য কিছু করার লক্ষ্যে সানন্দে আসবো।”

বিসিবির কাছে যা চেয়েছেন তাই পেয়েছেন বলে জানিয়েছেন তিনি। বর্তমানে দলের নির্বাচক কমিটিতে রয়েছেন হাথুরুসিংহে। ২০১৯ সালে চন্ডিকা হাথুরুসিংহের সাথে বাংলাদেশের চুক্তি শেষ হবে। ২০১৪ সালে বাংলাদেশের কোচ হন এ লঙ্কান।

Advertisements