শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে ব্যাটিং কন্ডিশনে ৫ম দিনে খারাপ খেলে লজ্জাজনক পরাজয়ের জন্য নিজেদের অনভিজ্ঞতাকেই দুষলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধাণ কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

হাথুরু জানান, “পায়ের নিচে মাটি খোঁজা একটি টেস্ট দলের কাছে আমরা একটু বেশিই চেয়েছি। আমাদের বোলিং লাইনআপ অনেক অনভিজ্ঞ। আমাদের ২০ উইকেট তোলার সুযোগ করতে হবে। সাকিবকে বাদ দিলে বাকিদের ম্যাচের অভিজ্ঞতা মাত্র ১৫। সাকিবও ফর্মে নেই। যাই বলি না কেন আমাদের আরো সময় দিতে হবে।”

সাকিব ও মুশির আউট নিয়ে বলেন, “কেউই আসলে উইকেট বিলিয়ে দিয়ে আসে নি। আসলে তারা বল বোঝার চেষ্টা করতেছিল। সান্দাকান খুব ভাল বল করছিল। ওই ছেলেটির (সান্দাকান) বোলিংয়ে ছিল অনেক বৈচিত্র, ‘রং আন’ ও চায়নম্যান করছিল। আমার মতে, আমাদের ছেলেরা পিচ করার পর বল পড়ার চেষ্টা করেছে, তাতে করে সাড়া দেয়ার সময় পেয়েছে কম। লেগ স্টাম্পের বলে রান করতে চাওয়া ব্যাটসম্যানদের সহজাত প্রবৃ্ত্তি।”

তিনি গেমপ্লেন সম্পর্কে আরও বলেন, ” “রক্ষণাত্মক ও আক্রমণত্মক খেলার কথা যখন হচ্ছে, মূল ব্যাপারটি হলো সিদ্ধান্ত নেওয়া। এই জায়গাটিতে আমাদের উন্নতি করতে হবে, কোন বলে আক্রমণ করব, কোনটি ঠেকাব। পথ যেটাই হোক, সঠিক সিদ্ধান্ত নিতে হবে। আর সঠিক সিদ্ধান্ত নিতে কন্ডিশন মাথায় রাখতে হবে, প্রতিপক্ষের পরিকল্পনা বুঝতে হবে ও সচেতনতা থাকতে হবে। গিয়ে আক্রমণাত্মক খেললাম আর বললাম যে এটিই আমার খেলা, এভাবে কেউ বলতে পারবে না। ”

Advertisements