পরিসংখ্যান ঘাটলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের অসহায় রূপটাই ভেসে উঠবে আগে। তবে অতীতকে পাশ কাটিয়ে এবারের সফরে বাংলাদেশ দলের কাছে দারুণ কিছুর প্রত্যাশা সবার। প্রথমত সম্প্রতি দারুণ ক্রিকেট খেলছে বাংলাদেশ। তার উপর সাঙ্গাকারা-জয়াবর্ধনে-মুরালিধরনের পরবর্তি যুগে শ্রীলঙ্কার বর্তমান দলটা বেশ তরুণ।

তাছাড়া শ্রীলঙ্কায় কন্ডিশন নিয়েও তো খুব বেশি সমস্যায় পড়ার কথা নয় মুশফিক-তামিম-সাকিবদের। ফলে সিরিজ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন দলের সিনিয়র ক্রিকেটাররাও। আজ ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমও লঙ্কান বধের স্বপ্ন একে দিলেন।

আর মুশফিকের এমন স্বপ্নের বড় কারণ মোস্তাফিজুর রহমানের ফেরা। প্রায় ছয় মাস চোটের সাথে লড়াই করে নিউজিল্যান্ড সিরিজেই অবশ্য ফিরেছিলেন মোস্তাফিজ। কিন্তু পুরো ফিট ফিজকে দেখা যায়নি। ভারত সফরে গেলেন না এই কারণেই। ওই সময়টাতে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএলে) খেলে আত্মবিশ্বাসী হয়েছেন ‘ফিজ’। শ্রীলঙ্কা সিরিজের আগে শতভাগ ফিট মোস্তাফিজুর।

শতভাগ মোস্তাফিজের ফেরাতেই বেশ উচ্ছাসিত মুশফিক। প্রথম টেস্টের আগে আজ বাংলাদেশ দলপতি বলে গেলেন, ‘এটা অবশ্যই আমাদের জন্য বিশাল অ্যাডভানটেজ। আমাদের যে মানের স্পিনার আছে তার সঙ্গে মোস্তাফিজ ফিট হয়ে উঠেছে। এটা আমাদের জন্য বড় একটা প্লাস পয়েন্ট। ’

বাংলাদেশ অধিনায়ক যোগ করেছেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, এ উইকেটে আমাদের বোলিং বৈচিত্র্য ওদের ভোগাবে। এমন অনেক খেলোয়াড় আছে যারা মোস্তাফিজকে এর আগে খেলেনি। তাসকিন, রুবেল হোসেন, মিরাজ, সাকিব যারাই আছে তাদেরও খেলতে কষ্ট হবে তাদের। ’

মোস্তাফিজ-সাকিব-মিরাজরা নিজেদের সামর্থটা প্রয়োগ করতে পাড়লে সমস্যায় পড়তেই হবে শ্রীলঙ্কাকে। পরে ব্যাটসম্যানরাও যদি বোলারদের অনুসরণ করতে পারেন তাহলে দুরুণ কিছু তো হতেই পারে!

Advertisements