ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে মাত্র দুই উইকেট পান মেহেদী হাসান মিরাজ। হায়দ্রাবাদে অনুষ্ঠিত এই ম্যাচে খুব ১৯ বছর বয়সী স্পিনার বেশি উইকেট না পেলেও জিতে নিয়েছেন ভারতের অনেকের হৃদয়। এবার তার প্রশংসায় যোগ দিলেন ভারতের জীবন্ত কিংবদন্তী ক্রিকেটার বিষেন সিং বেদী।

মেহেদী হাসানের শুধু প্রশংসায় করে থেমে থাকেননি সাবেক এই স্পিনার। তিনি তরুন এই স্পিনারের সাথে কাজ করার ইচ্ছে প্রকাশ করেন এবং জানান এতে তিনি অত্যন্ত আনন্দিত হবেন।

সদ্য ক্রিকইনফোর বর্ষসেরা অভিষিক্ত বোলারের পুরস্কার জেতা মেহেদী হাসান মিরাজের উত্থানে সুপ্রসন্ন ভারতের কিংবদন্তি স্পিনার বিষেন সিং বেদী। এতটাই যে, নিজে থেকে বাংলাদেশের তরুণ অফ-স্পিনারকে সাহায্য করতে চান বলে জানিয়েছেন তিনি। জানা গিয়েছে, সম্প্রতি টাইগার পতৌদি স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে সৈয়দ আশরাফুল হককে বেদী প্রস্তাব দেন যে, তিনি মিরাজকে সাহায্য করতে প্রস্তুত।

সেদিন কলকাতার গ্র্যান্ড ওবেরয় হোটেলে পতৌদি পত্নী শর্মিলা ঠাকুর তার প্রয়াত স্বামীর স্মৃতিচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করেন। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সাবেক সিইও আশরাফুল হককে বেদী বলেন, ‘আমি সত্যি মেহেদীকে পছন্দ করি। মেহেদীর বোলিং অ্যাকশন একেবারে প্রকৃতিপ্রদত্ত। অসততামুক্ত। ওর বোলিংয়ে আমি মুগ্ধ। ওর সঙ্গে কয়েক সেশন কাটাতে পারলে আমি নিজেও খুশি হব।’

বেদী আরও বলেন, ‘মেহেদীকে দেখে আমার একজন চমৎকার ক্রিকেটার বলে মনে হয়। ও যদি আগ্রহী হয়, তাহলে আমি ওকে শেখাতে প্রস্তুত।’

এদিকে শোনা গিয়েছে, আশরাফুল হক ভারতীয় লিজেন্ডের কথায় খুশি হয়ে তাকে বলেন, ‘তাহলে তো দারুণ হবে। আমি আপনার প্রস্তাব বিসিবিকে জানিয়ে দেব।’

১৯ বছর বয়সী মেহেদী হাসান মিরাজের টেস্টে অভিষেক হয়েছে গত বছর অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে। দুই ম্যাচের ওই সিরিজে ১৯ উইকেট নেয়া এই তরুণ অফ-স্পিনার পাঁচ টেস্টে ২৫ উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, আশরাফুল হকের ঘূর্ণি-জাদুতেই ১৯৭৯ সালে ফিজিকে ২২ রানে হারিয়ে বাংলাদেশ প্রথম জয় পেয়েছিল আইসিসি ট্রুফিতে। ২৩ রানে সাত উইকেট নিয়েছিলেন তিনি।

