আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে শ্রীলংকা দলের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ। শ্রীলংকা ক্রিকেটের পক্ষ থেকে জানানো হয়েছে, হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়ে না ওঠায় টাইগারদের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন নিয়মিত অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে অধিনায়কত্ব করবেন দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার রঙ্গনা হেরাথ।
সেই গেল ডিসেম্বর থেকে চোট। থেমে থেমে তার পরও কয়েকটি ম্যাচ খেলেছিলেন। কিন্তু সর্বশেষ ২২ জানুয়ারি হ্যামস্ট্রিংয়ের চোট বাজেভাবে মাঠ থেকে সরিয়ে রেখেছে শ্রীলংকার নিয়মিত টেস্ট অধিনায়ক অ্যাঞ্জেলা ম্যাথুজকে। চোটের কারণে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুটি টেস্ট খেলতে পারবেন না তিনি। যদিও লংকান বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি২০ সিরিজ খেলতে পারবেন ম্যাথুজ।

তাকে চার সপ্তাহের বিশ্রাম ও পুনর্বাসনে থাকতে পরামর্শ দেয়া হয়েছে। তবে ম্যাথুজের ভাষ্য অনুযায়ী, এত সময় খেলার বাইরে থাকতে হবেনা বলে জানিয়েছেন। তাই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজেই ম্যাথুজ ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। তাই বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠের দুই টেস্টের এই সিরিজে অপেক্ষাকৃত তরুণ দল নিয়েই নামবে শ্রীলংকা

টেস্টে অধিনায়ক হেরাথের সাফল্য শতভাগ। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের সিরিজে লংকানদের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। জিম্বাবুয়েকে তাদের মাঠেই ২-০তে হোয়াইটওয়াশ করেছিল শ্রীলংকা।

গেল অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজেও অসুস্থ ছিলেন ম্যাথুজ। তখন তার বদলে অধিনায়কত্ব করেছিলেন দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার রঙ্গনা হেরাথ। এবার বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে অধিনায়কত্ব করবেন।

এদিকে, লংকান মিডিয়ার শঙ্কা, টেস্টের মতো ওয়ানডে সিরিজেও খেলা হচ্ছে না ম্যাথুজের। আর সে কারণেই এখন প্রশ্ন দেখা দিয়েছে, টেস্টের পর মুশফিকের সঙ্গে ওয়ানডে ও টি২০ সিরিজে টস করতে নামবেন কে? হেরাথ কিংবা লংকান টেস্ট দলের সহ-অধিনায়ক দিনেশ চান্দিমাল ও উপাল থারাঙ্গা যিনি সম্প্রতি ওয়ানডে দলের অধিনায়কত্ব করছেন। এই তিনজনের মধ্য থেকেই কাউকে বেছে নেবে কাল লংকান বোর্ড।
Advertisements