বিপিএল শেষ করে নিউজিল্যান্ড, এরপর ভারত সফর। পূর্ণাজ্ঞ সিরিজ খেলতে আজ শ্রীলঙ্কার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। দুপুরে রওনা দিবেন ক্রিকেটাররা।

ভারত সফর থেকে ফেরার পর ১০ দিনের ছুটি শেষে গত তিন দিনের প্রস্তুতি ক্যাম্প শুরু করে টাইগাররা। টেস্টের জন্য ঘোষিত ১৬ জনের চূড়ান্ত দলের ১৩ জনকে নিয়ে হয়েছে প্রস্তুতিপর্ব। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে আরব আমিরাতে অবস্থান করায় সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মাহমুদুল্লাহ রিয়াদ ছিলেন না ক্যাম্পে। আরব আমিরাত থেকেই সরাসরি শ্রীলঙ্কায় দলের সাথে যোগ দেবেন তারা।

এ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে মোট ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ১৪টিতেই হার দেখতে হয়েছে টাইগারদের। ড্র করেছে বাকি দুটি। এর একটি আবার শ্রীলঙ্কার মাটিতে সবশেষ সিরিজে। সেই সিরিজে দারুণ পারফর্ম করেছিল টাইগাররা।

এবার আরো ভালো কিছু করে দেখানোর আশা তাদের। এছাড়া এবারের শ্রীলঙ্কা সফরটি বেশি গুরুত্ব পাচ্ছে আরো একটি কারণে, সেখানেই যে নিজেদের শততম টেস্টটি খেলবে টাইগাররা।

সূচি অনুযায়ী শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের মাঠের লড়াই শুরু হবে দুই দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে। ২ ও ৩ মার্চ স্থানীয় মারুতোয়া স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর তিন দিন বিরতি দিয়ে গল আন্তর্জাতিক স্টেডিয়ামে ৭ মার্চ শুরু হবে প্রথম টেস্ট।

১৫-১৯ মার্চ পি সারা ওভালে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট, যেটি হবে বাংলাদেশের ১০০তম টেস্ট। এরপর রয়েছে তিন ম্যাচের ওয়ানডে আর দুই ম্যাচের টি২০ সিরিজ।

Advertisements