পুনে টেস্টের তৃতীয় দিনেই টেস্ট র‍্যাঙ্কিং এর এক নম্বর দল ভারতকে শোচনীয়ভাবে হারালো দুই নম্বরে থাকা অস্ট্রেলিয়া। ৩৩৩ রানের বিশাল ব্যবধানে স্বাগতিকদের হারিয়েছে তারা। জয়ের জন্য ভারতকে ৪৪১ রানের টার্গেট দিয়েছিলো অস্ট্রেলিয়া। তবে ১০৭ রান করেই হুড়মুড় করে ভেঙ্গে পড়ে বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইন।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। অজি স্পিনার ও’কেইফি ও নাথান লায়ানের আক্রমনে দিশেহারা হন রাহুল, কোহলি, রাহানেরা। কেবল পুজারা ৩১ রানের ইনিংস খেলেন। এছাড়া আর কেউ ২০ রান ছুতে না পারায় ১০৭ রানে ইনিংস শেষ হয় ভারতের। ও’কেইফি একাই তুলে নেন ৬ উইকেট। বাকী ৪ উইকেট নেন লায়ন।

স্কোর: অস্ট্রেলিয়া ২৬০ ও ২৮৫
ভারত ১০৫ ও ১০৭

আগের দিনে ৪ উইকেটে ১৪১ রান নিয়ে দিন শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও মিচেল মার্শ। মার্শ বেশিক্ষণ টিকতে পারেননি। জাদেজার বলে ফিরেছেন ৩১ রানে। দ্রুত ফিরেছেন মাথিউ ওয়েড-ও। তবে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি তুলে নেন স্মিথ। জাদেজার বলে আউট হন ১০৯ করে। এরপর দ্রুত বাকি তিন উইকেট হারায় অজিরা। ফলে ২৮৫ রানে অল আউট হয় তারা।

ভারতের রবিচন্দন অশ্বিন নিয়েছেন চার উইকেট। এরআগে ও’কেইফির বোলিং ঘুর্ণিতে মাত্র ১০৫ রানে প্রথম ইনিংসে অল-আউট হয় ভারত। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করে ২৬০ রান।

Advertisements