ভারতের বিপক্ষে অভিষেক ওয়ানডে ম্যাচে পাঁচ উইকেট নিয়ে মাশরাফি বিন মুর্তজার কথা মনে করিয়ে দিয়েছিলেন তাসকিন আহমেদ। কিন্তু ১৪টি ওয়ানডে খেলতে না খেলতেই ইনজুরি আর হাঁটুর ব্যথা যেন তাকে মাশরাফিই বানিয়ে দিচ্ছিলো। তবে অভিষেকের পর প্রথম বছর ইনজুরির সঙ্গে লড়াই করলেও গত দুই বছর দারুণ ফিট ডানহাতি এই পেসার।

ইনজুরিকে জয় করার এই মন্ত্র তাসকিনকে দিয়েছেন দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচার এবং ছোট বড় সব মিলিয়ে ১৩ বার ডাক্তারের ছুরি-কাঁচির নিচে যাওয়া বাংলাদেশ দলের রঙ্গিন জার্সির অধিনায়ক মাশরাফি। শুধু তাই নয়, মানসিকভাবে নিজেকে শক্ত রাখতে তাসকিনের পথপ্রদর্শক মাশরাফিই। বুধবার সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন তাসকিন।

এ প্রসঙ্গে ২১ বছর বয়সী ডানহাতি এই পেসার বলেন, ‘এখন আমি ইনজুরি নিয়ে কমই চিন্তা করি। মানসিকভাবে শক্ত থাকাটা জরুরি। এই ক্ষেত্রে মাশরাফি ভাই আমার পথপ্রদর্শক। তিনি বলছেন, এটা নিয়ে বেশি ভাবতে না করছেন। আমার সব কিছুতে মাশরাফি ভাই-ই আমার মেন্টর। আমার লাইফ স্টাইল, সব কিছুতে।’

ভারতে ঐতিহাসিক টেস্ট খেলার সময় আত্মবিশ্বাসের কিছুটা অভাব ছিল তাসকিনের। এমনকি পায়ে কিছুটা ব্যাথাও অনুভব করেন তিনি। সেখানে মাশরাফিকে অনেকটাই মিস করেছেন তাসকিন, ‘টেস্টে মাশরাফি ভাইকে মিস করি। তিনি থাকলে ভালো হতো… মাঠে অভিভাবক পেয়ে যেতাম।’

নিউজিল্যান্ড-ভারতের পর এবার বাংলাদেশের মিশন শ্রীলঙ্কা। সেখানে আগের ভুল শুধরে ভাল কিছুই করতে চান ডানহাতি এই পেসার ‘শেষ কয়েকটি সিরিজের ভুলগুলো সামনে শোধরাতে চাই। সেটা পারলে, আশা করি শ্রীলঙ্কায় ভালো ফলাফল হবে। আমিও ব্যক্তিগতভাবে শ্রীলঙ্কা ভালো কিছু করতে চাই।’

