আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির অষ্টম আসর শুরু হবে আগামী এক জুন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‍্যাংকিংয়ে থাকা আটটি দেশ অংশ নেবে এই টুর্নামেন্টে। টুর্নামেন্ট ক্ষণগণনার হিসেবে আর ১০০ দিন বাকী আছে। তবে আসল আসর শুরুর আগেই ট্রফির যাত্রা শুরু হয়ে যাবে।

মঙ্গলবার আইসিসির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে নিশান ট্রফির ভ্রমনের সময় ও তারিখ। ভ্রমণে প্রতিযোগিতা করতে যাওয়া আট দেশের মোট ১৯টি শহরে ঘুরে বেড়াবে চ্যাম্পিয়নস ট্রফির ট্রফিটি।  ভ্রমণের সময়-সূচী অনুযায়ী ট্রফিটি বাংলাদেশে আসবে ১৮ মার্চ। বাংলাদেশের ক্রিকেট ভক্তরা এই ট্রফি দেখার সুযোগ পাবেন পুরো চারদিন। ১৮ থেকে ২১ মার্চ ঢাকায় থাকবে এটি।

চ্যাম্পিয়নস ট্রফি। ছবিঃ সংগৃহীত

দুই মার্চ ভারত থেকে শুরু হবে ট্রফির ভ্রমন। দুই থেকে ১৫ মার্চ ঘুরবে ভারতের মুম্বাই, বেঙ্গালুরু ও দিল্লি শহরে। এর পর ঢাকা থেকে শ্রীলঙ্কা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া হয়ে দুই মে ট্রফি পৌঁছাবে ইংল্যান্ডে।

ওয়েস্ট ইন্ডিজকে সরিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় বাংলাদেশ। ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের আটে থাকা দেশগুলোই কেবল অংশ নিতে পারবে এই টুর্নামেন্টে। আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সাথে আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ‘বি’ গ্রুপে আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

Advertisements