শ্রীলঙ্কায় চলমান নারী বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে খেলছে বাংলাদেশ। টুর্নামেন্টে দ্বিতীয় জয়ের জন্য টাইগ্রেসদের টার্গেট ১৪১ রান। ৪৯.১ ওভারে গুটিয়ে যায় স্কটিশদের ইনিংস।

কলম্বো ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্কটল্যান্ড।

এর আগে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম খেলায় পাপুয়া নিউ গিনিকে ১১৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দুর্দান্ত সূচনা করেছিল টাইগ্রেসরা। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৬৭ রানে হেরে বসে বাংলাদেশ নারী দল। প্রতিপক্ষের দেওয়া ২২৮ রানের টার্গেটে খেলতে নেমে ১৬০ রানে সবকটি উইকেট হারায় রুমানা আহমেদরা।

ব্যাটিংয়ে নেমে স্কটল্যান্ডের হয়ে ইনিংস সর্বোচ্চ ২৮ রান করেন কারি অ্যান্ডারসন। ওপেনার অলিভিয়া রাই ১৬ ও সারাহ ব্রাইস ৪ রান করেন। তিন নম্বরে নামা ক্যাথরিন ব্রাইস করেন ১৭ রান। ১৪ রান আসে রাচিলের উইলো থেকে। ১২ রান করে বিদায় নেন ফিওনা।

বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন খাদিজা তুল কুবরা এবং সালমা খাতুন। দুটি উইকেট পান রুমানা আহমেদ। আর একটি করে উইকেট তুলে নেন জাহানারা ও পান্না।

এর আগে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে দারুণ জয় তুলে নেয় বাংলাদেশ নারী দল। আইরিশদের বিপক্ষে টাইগ্রেসরা জিতেছিল ৩৯ রানের ব্যবধানে।

মূল লড়াইয়ের বাছাইপর্বে পাপুয়া নিউগিনি, পাকিস্তান, স্কটল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে রুমানার দল। প্রতিটি টিম গ্রুপের সবার সঙ্গে একবার করে খেলার সুযোগ পাবে। সেখান থেকে দুই গ্রুপের সেরা তিনটি করে দল নিয়ে হবে সুপার সিক্স। যেখানে প্রতিটি দল অন্য গ্রুপের তিন দলের মুখোমুখি হবে।

সেরা ৪টি দল পাবে ইংল্যান্ডে বসতে যাওয়া বিশ্বকাপের এগারতম আসরের টিকিট। মর্যাদাপূর্ণ এ ক্রিকেট শ্রেষ্ঠত্বের ইভেন্টে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সরাসরি খেলবে। আগামী ২৬ জুন টুর্নামেন্টের পর্দা উঠবে। ফাইনাল ২৩ জুলাই।

Advertisements