টি-২০ র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা সাব্বির-মুস্তাফিজুর

ভারত-ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা টি-২০ সিরিজ শেষে টি-২০ র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। সর্বশেষ র‍্যাঙ্কিং অনুসারে ব্যাটিংয়ে শীর্ষে রয়েছেন ভারতের ভিরাট কোহলি ও বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ব্যাটিংয়ে সাব্বির রহমান ও বোলিংয়ে মুস্তাফিজুর রহমান সবার উপরে রয়েছেন।

ভারত বনাম ইংল্যান্ডের তিন ম্যাচের সিরিজে দারুণ পারফর্ম করেছেন জো রুট। ১২৬ রান করে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন তিনি। এ পারফরম্যান্সে দুই ধাপ এগিয়ে সাত থেকে পাঁচে এসেছেন তিনি। এছাড়া চার ধাপ এগিয়েছেন রুটের সতীর্থ ইয়ন মরগান (বর্তমান অবস্থান ১১) ও দুই ধাপ এগিয়েছেন জস বাটলার (বর্তমান অবস্থান ১৮) । ভারতের লোকেশ রাহুল (বর্তমান অবস্থান ১৫) এক লাফে এগিয়েছেন ১৫ ধাপ।

র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করা ভিরাট কোহলির রেটিং ৭৯৯। দ্বিতীয় অবস্থানে থাকা অ্যারন ফিঞ্চের রেটিং ৭৭১। ফিঞ্চ থেকে ৮ রেটিং কম নিয়ে তৃতীয় অবস্থানে আছেন গ্লেন ম্যাক্সওয়েল। টেবিলের চারে কেন উইলিয়ামসন (৭৫৮), পাঁচে জো রুট (৭৪৩), ছয়ে মার্টিন গাপটিল (৭০৯), সাতে মোহাম্মদ শাহজাদ (৭০৩), আটে ফাফ ডু প্লেসিস (৬৯৭), নয়ে এলেক্স হেলস (৬৬৪) ও দশে রয়েছেন হ্যামিলটন মাসাকাদজা (৬৫৬)। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন সাব্বির রহমান। ৬৪৩ রেটিং নিয়ে ১২ নম্বরে রয়েছেন তিনি। তার পেছনে রয়েছেন ক্রিস গেইল ও ডেভিড ওয়ার্নার।

বোলিংয়ে সবচেয়ে লম্বা লাফ দিয়েছেন যুবেন্দ্র চাহাল। ভারতের  এ স্পিনার ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে ছয় উইকেট নিয়ে র‍্যাঙ্কিংয়ে এক বিশাল পদোন্নতি পেয়েছেন। ৯২ ধাপ এগিয়ে বর্তমানে র‍্যাঙ্কিংয়ের ৮৬ নম্বরে রয়েছেন চাহাল। এছাড়া ৯ ধাপ  এগিয়ে ১৭ নম্বরে রয়েছেন পেসার ক্রিস জর্ডান, ২ ধাপ এগিয়ে ২৪ নম্বরে আছেন আশিষ নেহরা, ১১ ধাপ এগিয়ে ২৬ নম্বরে রয়েছেন নুয়ান কুলাসেকারা ও ৪৯ ধাপ এগিয়ে ৪৬ নম্বরে আছেন ইংল্যান্ডের মঈন আলি।

র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির (৭৬৮)। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের পেসার জাসপ্রিত বুমরাহর রেটিং ৭৬৪। তিনে থাকা স্যামুয়েল বদ্রী জাসপ্রিত থেকে পিছিয়ে আছে ৪১ রেটিং। পাকিস্তানের ইমাদ ওয়াসিম (৭১৮) রয়েছেন চার নম্বরে। এছাড়া পাঁচ থেকে দশ নম্বরে রয়েছে যথাক্রমে রশিদ খান (৭০১), জেমস ফকনার (৬৭২), সুনীল নারাইন (৬৫২), রবিচন্দ্রন অশ্বিন (৬৪৪), মুস্তাফিজুর রহমান (৬৪৩) ও সাকিব আল হাসান (৬৩৬)।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছেন নয়ে থাকা মুস্তাফিজুর। এছাড়া সাকিব দশে ও আল-আমিন হোসেন পঁচিশ নম্বরে রয়েছেন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s