টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির ১৭ বছরেও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফরে যাওয়া হয়নি বাংলাদেশ ক্রিকেট দলের। অবশেষে টাইগারদের পূর্ণতার খাতায় ভারত সফরও যোগ হতে যাচ্ছে। আসন্ন ভারত সফরকে সামনে রেখে বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। নিউজিল্যান্ডে বিপক্ষে প্রথম টেস্টে চোট পেয়ে টেস্ট সিরিজ থেকে ছিটকে যাওয়া তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হককে দলে ফিরিয়ে স্কোয়াড শক্তিশালী করেছেন নির্বাচকরা।

 

সেই সাথে স্কোয়াডে আবারো জায়গা করে নিয়েছেন জাতীয় দল থেকে বাদ পড়ে আলোচনার জন্ম দেওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস ও গতি তারকা শফিউল ইসলাম। তবে তাদের ভীড়ে স্কোয়াডে জায়গা হারিয়েছেন রুবেল হোসেন, নুরুল হাসান সোহান ও কাটার-মাস্টারখ্যাত মুস্তাফিজুর রহমান।

দল ঘোষণার পর নির্বাচকদের এমন সিদ্ধান্তের কারণ জানতে চাইলে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু সাংবাদিকদের দল সাজানোর ব্যাপারে ব্যাখ্যা দেন। লিটন দাসের অন্তর্ভুক্তি ও নুরুল হাসানের বাদ পড়া সম্পর্কে প্রধান নির্বাচক জানান, ব্যাটিং দক্ষতাই ব্যবধান গড়ে দিয়েছে এ দুজনের মধ্যে। এ প্রসঙ্গে তিনি বলেন, “লিটনকে আমরা সোহানের জায়গায় নিয়েছি। ও কিন্তু ইংল্যান্ড সিরিজের আগ থেকে আমাদের টেস্ট স্কোয়াডের খেলোয়াড়। মাঝখানে সে ইনজুরিতে বাদ পড়েছিল। ইনজুরি থেকে ফেরার পর ফর্মের ঘাটতি ছিল। বিসিএলে একটা ডাবল সেঞ্চুরিও পেয়েছে। তাই ওকে আবার ফিরিয়ে আনা হয়েছে।”

অন্যদিকে ইনজুরি মুক্ত থাকার পরও কেন মুস্তাফিজকে ঐতিহাসিক ভারত সফরের দলে নেওয়া হয়নি, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচক বলেন, প্রতীভাবান এ পেসারকে নিয়ে ঝুঁকিমুক্ত থাকতেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন নির্বাচকরা “মুস্তাফিজের স্কিল ফিটনেসে অসুবিধা আছে। টেস্ট ম্যাচে অনেক বেশি বল করতে হয়। ও ধরনের ফিটনেসে এখনও ও রিকভারি করেনি। ফিজিক্যাল ফিটনেস ঠিক আছে, উন্নতি হয়েছে। কিন্তু স্কিলে যেটা দরকার, ওর আরও সময় লাগবে। সে হিসেবে চিন্তা করে ক্রাইস্টচার্চে ওকে আমরা রেখেছিলাম যেহেতু আমাদের বিকল্প খেলোয়াড়ের অভাব হয়ে গিয়েছিল।”

এসময় নিউজিল্যান্ড সফরে ব্যাট-গ্লাভস হাতে দারুণ সময় পার করা নুরুল হাসান সোহানের দল থেকে বাদ পড়াকে হালকাভাবে নিতে বলেন নান্নু, “আমরা চিন্তা করলাম, এই সাবকন্টিনেন্টে টেস্ট খেলা। তাই এ চিন্তা করে লিটনকে নেওয়া হয়েছে আর সোহানকে বাদ দেওয়া হয়েছে। সোহান পুলের বাইরে চলে যায়নি। যেহেতু একটা সিস্টেমের মধ্যে আছে। তাই আপাতত তাকে বাদ দেওয়া হয়েছে। তবে অবশ্যই সোহান ভালো উইকেটকিপার।”

Advertisements