নিউজিল্যান্ড সিরিজ বলতে গেলে বাংলাদেশের জন্য শনি’র সিরিজ ছিলো। টানা ব্যর্থতায় সিরিজের সবগুলো ম্যাচ হারার পাশাপাশি ছিল ইনজুরির অভিশাপ। সিরিজ জুড়ে ইনজুরিতে ছিলেন দলের গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়। তবে ইনজুরি সবচেয়ে বেশি ভুগিয়েছে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমকে। সিরিজের প্রথম একদিনের ম্যাচে ইনজুরিতে পড়েন মুশি। এরপর প্রায় দুই সপ্তাহ পর প্রথম টেস্টে ফিরলেও আবার ইনজুরির কারণে দ্বিতীয় টেস্টে খেলা হয় নি। এদিকে আজ (শনিবার) নেটে ব্যাটিং অনুশীলন করেছেন বাংলাদেশের অভিজ্ঞ এই উইকেট কিপার ব্যাটসম্যান।
নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রান করার পর দ্বিতীয় ইনিংসে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন মুশফিক। তবে প্রথম ইনিংসে আঙ্গুলের ব্যাথার কারণেই দ্বিতীয় টেস্টে খেলা হয় নি তার। ক্রাইস্টচার্চ টেস্টে যেহেতু খেলা হচ্ছে না তাই আগেভাগেই দেশে ফিরে পূনর্বাসন শুরু করেন বাংলাদেশের বড় ফরমেটের অধিনায়ক। ফিটনেস ট্রেনিং দুই দিন করার পর আজ থেকে নেটে ব্যাটিং অনুশীলন শুরু করেছেন মুশফিক। আঙুলের বর্তমান অবস্থা নিয়ে সন্তুষ্ট তিনি।

এদিকে মুশফিক ছাড়াও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইনজুরির কারণে খেলা হয় নি ইমরুল কায়েস ও মুমিনুল হকের। তাদের বর্তমান অবস্থা জানিয়ে বিসিবির চিকিৎসক দেবাশিস বিশ্বাস বলেছেন, “ইমরুলের ব্যথা পুরোপুরি দূর হয়েছে। আগামী ৩১ জানুয়ারি তার অবস্থার পর্যবেক্ষণ করে দেখা হবে। মুমিনুলের অবস্থাও ভালো। ভারত সিরিজের আগে সে পুরোপুরি ফিট হয়ে উঠতে পারবে।”

উল্লেখ্য, ৯ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত টেস্ট।

Advertisements