নিউজিল্যান্ড সফর শেষে বাংলাদেশ দল খালি হাতেই দেশে ফিরছে। দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টিতে হার নিয়ে মাঠ ছাড়তে হয় মাশরাফি-মুশফিকদের। কিন্তু নিজের ঝুলি একদম খালি রাখেননি অলরাউন্ডার সাকিব আল হাসান।

নিউজিল্যান্ড সিরিজে তিন ফরম্যাট মিলিয়ে নয় হাজার রান ও ৪৫০ উইকেট পূর্ণ করেছেন টেস্ট র‍্যাংকিংয়ে ২২ নম্বরে থাকা এই ব্যাটসম্যান। ব্যক্তিগত এ অর্জনে কতটা আনন্দদায়ক জানতে চাইলে বাংলাদেশের শীর্ষ দৈনিক কালের কণ্ঠকে বলেন,  অনেক দিন হল ক্রিকেট খেলছি। সে কারণেই কি না, এখন আর কোন কিছুই স্পর্শ করে না। শুধু খেলে যাই। কী হলো না হলো ভাবি না। ল্যান্ডমার্ক ছোঁয়া নিয়ে আমার বাড়তি কোনো উচ্ছ্বাস নেই। যেমন সমালোচনা নিয়েও বেশি ভাবি না। কম দিন তো আর হলো না এসব শুনছি!

সিরিজে চারটি হাফসেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি করেন এই বোলিং অলরাউন্ডার। অর্জন যেমন আছে সফরজুড়ে কয়েকটি বাজে শটে আউট হওয়ায় সমালোচনার মুখেও পড়েছেন সাকিব। তবে এমন সমালোচনা এখন আর খুব একটা ভাবায় না তাকে। দলের প্রয়োজনেই খেলেন। প্রয়োজন না হলে খেলবেন না, এমনটাই জানান সাকিব।

বলেন, ওসব নিয়ে আর ভাবি না। এখন দল যদি মনে করে আমাকে আর দরকার নেই, তাহলে দলে নেবে না। ১০ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি, চেষ্টা করেছি ভাল খেলার। এখনও তাই করি, করে যাবও। আমার ক্রিকেট দর্শনটা এমনই। এখন কারও ভাল না লাগলে বাদ দিয়ে দেবে।

Advertisements